দ্য গার্ডিয়ান যুক্তরাজ্যে ৫০ বছরে দ্বিগুণ হয়েছে তাপপ্রবাহের স্থায়িত্ব

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:০০, নভেম্বর ০২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:০৬, নভেম্বর ০২, ২০১৮

যুক্তরাজ্যে ৫০ বছর আগে তাপপ্রবাহের যে চিত্র ছিল তা এখন অনেকখানি দীর্ঘায়িত হয়েছে। তখন বছরে যে কয়দিন তাপপ্রবাহ বিরাজ করতো তার চেয়ে এখন দ্বিগুণ সময় ধরে তাপপ্রবাহ চলতে থাকে। সাথে সাথে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে যাওয়ার দিনগুলোও কমে আসছে। যুক্তরাজ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে করা এক গবেষণা প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে। গবেষণাটি করেছে যুক্তরাজ্যের জাতীয় আবহাওয়া দফতর। শুক্রবার (২ নভেম্বর) খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, ১৯৬১ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রতি বছর সবচেয়ে দীর্ঘস্থায়ী হওয়া তাপপ্রবাহের মেয়াদ ছিল গড়ে ৫ দশমিক ৩ দিন। ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত তা দ্বিগুণেরও বেশি দীর্ঘস্থায়ী হয়েছে। গড়ে সর্বোচ্চ ১৩.২ দিন পর্যন্ত দীর্ঘস্থায়ী হয়েছে তাপপ্রবাহগুলো। গবেষণায় এ বছরের পরিসংখ্যান নেওয়া হয়নি। তবে এ বছর তাপপ্রবাহ আরও দীর্ঘ সময় ধরে ছিল। ১‌৭ দিন পর্যন্ত তাপপ্রবাহ বিরাজ করতে দেখা গেছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল ক্লাইমেট ইনফরমেশন সেন্টারের ব্যবস্থাপক মার্ক ম্যাককারথি বলেন: উষ্ণতর দিন ও শীতলতর দিন ভিন্ন ভিন্ন গতিতে বদলাচ্ছে যা হতবাক হওয়ার মতো বিষয়। ১৯৬১ সাল থেকে বছরের উষ্ণতর দিনটির তাপমাত্রার হার বাজেভাবে বাড়লেও শীতলতম দিনগুলো সে হারের তুলনায় দ্বিগুণ উষ্ণ হয়েছে। ১৯৯০ সাল পর্যন্ত ৩০ বছরে যুক্তরাজ্যের শীতলতম রাতগুলোর তাপমাত্রা ছিল মাইনাস ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত শীতলতম দিনগুলো উষ্ণ হয়ে মাইনাস ৬.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

/এফইউ/

লাইভ

টপ