দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানের আগ্রহকে সমর্থন জানাই: চীন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:১২, নভেম্বর ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:১৯, নভেম্বর ০৫, ২০১৮

ভারতের সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানের আগ্রহের প্রশংসা করেছে চীন। সেইসঙ্গে চির বৈরি দুই দেশের মধ্যকার বিবাদ মেটাতে ভারতের সঙ্গে আলোচনার জন্য পাকিস্তানের উদ্যোগকেও স্বাগত জানিয়েছে বেইজিং। রবিবার (৪ নভেম্বর) বেইজিংয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর মধ্যে বৈঠকের পর দেওয়া এক যৌথ বিবৃতিতে এমন অবস্থান ব্যক্ত করে চীন। সোমবার (৫ নভেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
রবিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের পর যৌথ বিবৃতিতে এক যৌথ বিবৃতিতে বলা হয়, ‘পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সমতার ভিত্তিতে সংলাপ, পারস্পরিক সহযোগিতা ও আলোচনার মধ্য দিয়ে শান্তি প্রতিষ্ঠার জন্য পাকিস্তান যে আগ্রহ দেখাচ্ছে তা প্রশংসনীয়। দু’দেশের মধ্যে যাবতীয় বিবাদ মিটিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করতে পাকিস্তানের প্রচেষ্টাকে সমর্থন করে চীন।’  

নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপে (এনএসজি) পাকিস্তানের ‘অন্তর্ভুক্তি’তে আগেই পাকিস্তানের পক্ষে থাকার ইঙ্গিত দিয়েছিল চীন। রবিবার আবারও এনএসজিতে পাকিস্তানের অন্তর্ভুক্তিকে সমর্থন করার কথা জানায় চীন। 

/এফইউ/

লাইভ

টপ