আনাদোলু পোস্ট ফিলিস্তিনিদের মৃত্যুদণ্ডের বিধানে নেতানিয়াহুর সমর্থন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:২৪, নভেম্বর ০৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:৩৪, নভেম্বর ০৬, ২০১৮

ইসরায়েলিদের ওপর হামলা করলে ফিলিস্তিনিদের মৃত্যুদণ্ড দেওয়া যাবে এমন বিতর্কিত একটি বিলে সমর্থন জানালেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইসরায়েলের আইনে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। তবে ১৯৬২ সালের পর হতে এখন পর্যন্ত কোনও মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি। রবিবার জোটের নেতাদের এক বৈঠকে নেতানিয়াহু বলেন, েএই বিলে সম্মতি না দেওয়ার কোনও কারণই নেই।

তিনি বলেন, ইসরায়েলের বিরোধী দল ও সেনাবাহিনীর এই আইনের বিরোধিতা করা উচিত নয়। িএই আইনের কট্টর সমর্থক ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আভিগেদর লিবারম্যান। এর আগে তিনিও জোটের সদস্য ছিলেন।

জানুয়ারিতে ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে এই বিল অনুমোদন হয়। গত বছর নেতানিয়াহু এর পক্ষে কথা বলেছিলেন।  তিনি বলেছিলেন, ‘হাতে রক্তমাখা সন্ত্রাসীদের মৃত্যুদণ্ড হওয়া উচিত।’

নতুন প্রস্তাবিত আইনে তিন বিচারকের একটি প্যানেলের সর্বসম্মতির ভিত্তিতে মৃত্যুদণ্ড দেওয়া যাবে। এই খসড়া প্রস্তাবটি উত্থাপন করে প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিবারম্যানের ইসরায়েল বেইতেনু পার্টি। সোমবার এই খসড়া প্রস্তাবটিতে অনুমোদন দিয়েছেন নেতানিয়াহু। এই আইনে ফিলিস্তিনিদের মৃত্যুদণ্ড দেওয়ার ক্ষেত্রে বেসামরিক ও সামরিক আদালতের যৌথ সম্মতির বিধান বাতিল করা হয়েছে।

ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, বর্তমানে ফিলিস্তিনে প্রায় সাড়ে ছয় হাজার ফিলিস্তিনি আটক রয়েছে।

/এমএইচ/

লাইভ

টপ