গালফ টাইমস কাতারি অর্থায়নে বেতন পাচ্ছে গাজার বেসামরিক কর্মচারীরা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩৬, নভেম্বর ১০, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:৫১, নভেম্বর ১০, ২০১৮

কাতারের কাছ থেকে পাওয়া অনুদানের অর্থ দিয়ে গাজার ২৭ হাজার বেসামরিক কর্মচারীর বেতন দেওয়া শুরু হয়েছে। বাকি কর্মচারীর বেতন স্থানীয় রাজস্বের মাধ্যমে দেওয়া হবে। বৃহস্পতিবার হামাস কর্তৃপক্ষের কাছে এই অর্থ হস্তান্তর করে কাতার। খবরটিকে শনিবার (১০ নভেম্বর) প্রধান শিরোনাম করেছে কাতারভিত্তিক ইংরেজি দৈনিক গালফ টাইমস।

গালফ টাইমস পত্রিকার ১০ নভেম্বর তারিখের প্রচ্ছদ

খবরে বলা হয়, বৃহস্পতিবার গাজার পুনর্গঠন বিষয়ক কাতারি জাতীয় কমিটির চেয়ারম্যান রাষ্ট্রদূত মোহাম্মদ আল এমাদি গাজা সফর করেন। উপত্যকাটিতে কাতারি অর্থায়নে পরিচালিত প্রকল্প নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে তিনি এই সফর করেন। সফরকালে তিনি স্থানীয় কর্তৃপক্ষের কাছে দেড় কোটি মার্কিন ডলার হস্তান্তর করা হয়।

ফিলিস্তিনি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, ইসরায়েল আগামী ৬ মাসের জন্য গাজার পুনর্গঠনের জন্য কাজ করতে কাতারকে অনুমতি দিয়েছে। এই সময়ে সেখানে ৯ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে দেশটি। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার দেড় কোটি ডলার হস্তান্তর করা হয়।

ইসরায়েল এর আগে অবরুদ্ধ গাজায় বেসামরিক নির্মাণ ও জ্বালানি সরবরাহের জন্য কাতারকে অনুমতি দিয়েছিল। বৃহস্পতিবারে অর্থ গাজার ১২ কেন্দ্র থেকে কর্মচারীদের মধ্যে বিতরণ করা হয়। সব জায়গায় কাতারি পর্যবেক্ষকরা ছিলেন। বেতন নেওয়ার জন্য কর্মচারীদের পরিচয়পত্র দেখানোর পাশাপাশি আঙ্গুলের ছাপ দিতে হচ্ছে।

বেসামরিক কর্মচারীদের বেতন দেওয়ার পাশাপাশি গাজার ৫০ হাজার পরিবারের প্রত্যেককে ১০০ ডলার করে দেওয়ার কথা জানিয়েছে কাতার। এছাড়া ইসরায়েলি হামলায় আহতদেরও অর্থ সহায়তা দেবে দেশটি। এছাড়া গাজার বিদ্যুৎকেন্দ্রের জন্য কাতার অতিরিক্ত জ্বালানি কেনা শুরু করেছে। 

/আরএ/

লাইভ

টপ