দ্য হিমালয়ান টাইমস ভূমিকম্পের ভুক্তভোগীদের জন্য নতুন ঋণ চালু করছে নেপাল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২০, নভেম্বর ২৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:২২, নভেম্বর ২৫, ২০১৮

ভূমিকম্প ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য ব্যাপক আকারে পুনর্গঠন ও পুনর্বাসন কর্মসূচি হাতে নিয়েছে নেপালের জাতীয় পুনর্গঠন কর্তৃপক্ষ-এনআরএ। এই কর্মসূচির আওতায় ক্ষতিগ্রস্তদের ৬ ধরনের ঋণ দেওয়া হবে। সরকার সম্প্রতি ভুক্তভোগীদের কাছে সহজে এই ঋণ সুবিধা দেওয়ার জন্য নতুন প্রক্রিয়া শুরু করেছে। রবিবার (২৫ নভেম্বর) খবরটিকে প্রধান শিরোনাম করেছে দেশটির সংবাদমাধ্য দ্য হিমালয়ান টাইমস।

খবরে বলা হয়, কয়েক বছর আগে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য নেপাল সরকার বেশকিছু উদ্যোগ নিলেও তা তেমন কাজে আসেনি। নতুন উদ্যোগে ভুক্তভোগীদের ঋণ দেওয়ার পাশাপাশি তাদের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার উন্নয়ন করার কথা চিন্তা করা হয়েছে। এজন্য এনআরএ স্থানীয় পর্যায়ে একজন করে সামাজিক মোবিলাইজার ও প্রকৌশলী প্রেরণ করবে। তারা ভুক্তভোগীদের এসব সুবিধা পাওয়ার ব্যাপারে সরাসরি সহায়তা করবেন।

এনআরএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা সুশীল গিয়েওয়ালি বলেন, এসব মোবিলাইজার পাঠানোর বিষয়ে সহায়তার জন্য তার দফতরের পক্ষ থেকে বিশ্ব ব্যাংকের সহায়তা পাওয়ার চেষ্টা করছে। তিনি বলেন, মোবিলাইজাররা ভুক্তভোগীদের সামাজিক ও কৌশলগত সহায়তা দেবেন আর প্রকৌশলীরা ভুক্তভোগীদের নির্বাচিত করে ঋণের জন্য সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে যোগাযোগ করিয়ে দেবে। সরকারের পূর্ববর্তী ঋণ দেওয়ার উদ্যোগ কাজে না আসায় নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। গিয়েওয়ালি বলেন, ‘আমরা সংগঠিত অর্থনৈতিক পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়নের জন্য বিশ্ব ব্যাংকের সহায়তায় একটি রোডম্যাপ তৈরির কাজ করছি। এই কর্মসূচির আওতায় সুবিধাপ্রদানকারীদের মোতায়েন করা হবে’।

এনআরএ জানায়, সরকারের সঙ্গে বরাদ্দ চুক্তির আওতায় থাকা ৭ লাখ ৩২ হাজার ৭৭১ জন ৬ ধরনের ঋণ সুবিধা পাবেন। মন্ত্রিসভায় বিষয়টি সম্প্রতি অনুমোদন করা হয়েছে। গিয়েওয়ালি বলেন, ‘সুবিধাভোগী অনেক সময় জানেনই না কিভাবে তারা এই ঋণ পাবেন। এজন্য আমরা তাদের কাছে আমাদের কর্মীদের পাঠাবো’। এনআরএ কর্মকর্তা জানান, তারা আগামী দুই বছরের মধ্যে এই কর্মসূচির কার্যকর ফল পাওয়ার আশা করছেন।

/আরএ/

লাইভ

টপ