আনাদোলু পোস্ট নভেম্বরে তুরস্কে মুদ্রাস্ফীতি কমেছে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪৯, ডিসেম্বর ০৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০০:০৬, ডিসেম্বর ০৫, ২০১৮

সোমবার (৩ ডিসেম্বর) তুরস্কের পরিসংখ্যান ইনস্টিটিউট জানিয়েছে নভেম্বরে দেশের বার্ষিক দ্রব্যমূল্য বেড়েছে ২১ দশমিক ৬২ শতাংশ। তবুও চলতি বছরের অক্টোবরের ২৫ দশমিক ২৪ শতাংশ থেকে বার্ষিক মুদ্রাস্ফীতির পরিমাণ ৩ দশমিক ৬২ শতাংশ পয়েন্ট কমেছে। মঙ্গলবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে দেশটির সংবাদপত্র আনাদোলু পোস্ট।
খবরে বলা হয়েছে, বছর ভিত্তিতে নভেম্বরে সবচেয়ে বেশি মূল্য বেড়েছে আসবাব ও গৃহসামগ্রী পণ্যের ক্ষেত্রে। এই দর বৃদ্ধির পরিমাণ ৩২ দশমিক ৭৩ শতাংশ। তুরস্কের পরিসংখ্যান ইনস্টিটিউট জানিয়েছে, অন্যান্য উল্লেখযোগ্য বার্ষিক মূল্যবৃদ্ধি হওয়া পণ্যের মধ্যে বিবিধ পণ্য ও সেবার মূল্য বেড়েছে ২৭ দশমিক ৮৭ শতাংশ। খাবার এবং নন অ্যালকোহলিক বেভারেজ পণ্য ২৫ দশমিক ৬৬ শতাংশ,গৃহসামগ্রী ২৪ দশমিক ৭৬ শতাংশ এবং বিনোদন এবং সাংস্কৃতিক পণ্যের মূল্য বেড়েছে ২১ দশমিক ১৮ শতাংশ।

গত সপ্তাহে বার্তা সংস্থা আনাদোলুর জরিপে ১৬ জন অর্থনীতিবিদ পূর্বাভাস দেয় বার্ষিক গড় মূল্যবৃদ্ধির পরিমাণ ২২ দশমিক ৬১ শতাংশ হতে পারে। ওই জরিপে দেখা যায়, বার্ষিক মূদ্রাস্ফীতি দাঁড়াতে পারে গড়ে ২২ দশমিক ৫৭ শতাংশ।

গত সেপ্টেম্বরে তুরস্কের অর্থ মন্ত্রণালয় মুদ্রাস্ফীতির বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করে। পণ্যের চরম দরবৃদ্ধি ঠেকাতে নেওয়া হয় বেশকিছু পদক্ষেপ।

গত পাঁচ বছরের মধ্যে ২০১৩ সালের এপ্রিলে সর্বনিম্ন ৬ দশমিক ১৩ শতাংশ মুদ্রাস্ফীতি দেখা গিয়েছিল। চলতি বছরের অক্টোবরে তা সর্বোচ্চ পর্যায়ে ওঠে।

তুরস্কের নতুন ঘোষিত অর্থনৈতিক কর্মসূচি অনুযায়ী দেশটির মুদ্রাস্ফীতি চলতি বছরের ২০ দশমিক ৮ শতাংশ, পরের বছর ১৫ দশমিক ৯ শতাংশ, ২০২০ সালে ৯ দশমিক ৮ শতাংশ এবং ২০২১ সাল নাগাদ তা ৬ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা রয়েছে।

/জেজে/

লাইভ

টপ