দ্য টাইমস অব ইন্ডিয়া অগুস্তা দুর্নীতি মামলায় অভিযুক্ত মাইকেলকে দেশে ফেরালো ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৫, ডিসেম্বর ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:৫১, ডিসেম্বর ০৫, ২০১৮

অবশেষে অগুস্তা ওয়েস্টল্যান্ড ভিভিআইপি চপার কেলেঙ্কারির ঘটনায় সন্দেহভাজন মধ্যস্থতাকারী ক্রিশ্চিয়ান জেমস মাইকেলকে যুক্তরাজ্য থেকে ভারতে ফেরানো হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাতে তাকে বহনকারী বিমানটি দিল্লির বিমানবন্দরে অবতরণ করে। বুধবার (৫ ডিসেম্বর) এ খবরকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

দ্য টাইমস অব ইন্ডিয়া
ইউপিএ সরকারের আমলে ৩ হাজার ৭২৭ কোটি টাকার অগুস্তা চপার কেলেঙ্কারি ঘটে। অভিযোগ ওঠে, ইতালিতে তৈরি এই চপার ভারতকে বিক্রি করতে বেআইনি চুক্তি হয়েছে। ব্রিটেনের নাগরিক মাইকেল ক্রিশ্চিয়ান এই চপার দুর্নীতির অন্যতম অভিযুক্ত। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে দুবাই পুলিশের হাতে ধরা পড়েছিল সে। এর পরে সেখানকার একটি নিম্ন আদালত মাইকেলকে ভারতে ফেরানোর নির্দেশ দেওয়া হয়। নভেম্বরে দুবাই কোর্টও নিম্ন আদালতের সেই রায় বহাল রাখে।

১২টি বিলাসবহুল হেলিকপ্টার কেনার বিষয়ে ২০০৭ সালে চুক্তি করেছিল কেন্দ্রের ইউপিএ সরকার। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের জন্য এই হেলিকপ্টারগুলি কেনা হবে বলে ঠিক হয়েছিল। কিন্তু এই চুক্তিতে দুর্নীতি হয়েছে এমন অভিযোগে তুমুল বিতর্কের মধ্যে ২০১৪ সালে তা বাতিল করে সরকার। 

/এফইউ/

লাইভ

টপ