দ্য হিমালয়ান 'তদন্ত প্যানেলে ক্ষুণ্ন হবে সংসদীয় আধিপত্য'

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩১, জানুয়ারি ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৪৭, জানুয়ারি ০৬, ২০১৯

এয়ারপ্লেন কর্পোরেশন সংস্থার কেনা একটি বিমান ক্রয়ে অনিয়মের অভিযোগ তদন্তের সিদ্ধান্ত নিয়েছে নেপাল। সাবেক প্রধানবিচারপতি গোবিন্দ পারাজুলিকে প্রধান করে গঠন করা হয়েছে একটি তদন্ত প্যানেল। তবে সংবিধান ও প্রশাসনিক বিশেষজ্ঞরা বলছেন সরকারের এই সিদ্ধান্তে সংসদীয় আধিপত্য ক্ষুণ্ন হবে। দেশটির প্রভাবশালী দৈনিক দ্য হিমালয়ান এই খবরটিকে প্রধান রবিবারের প্রধান শিরোনাম করেছে।
দেশটির সাবেক মুখ্যসচিব ভোজ রাজ পোখরেল দ্য হিমালয়ানকে বলেছেন, সরকার সংসদীয় আধিপত্যকে ক্ষুণ্ন করেছে। তিনি বলেন, সরকারের সিদ্ধান্ত তখনই ঠিক হতো যদি তারা এই ইস্যুতে পার্লামেন্টের তদন্তের আগেই তদন্ত কমিটি গঠন করতো। কিন্তু এক্ষেত্রে পার্লামেন্ট এই ইস্যুতে উদ্যোগ নেওয়ার পরই সরকার ওই কমিটি গঠন করেছে।

তিনি বলেন, আইনে পরিস্কার বলা আছে, পার্লামেন্ট এমন কোনও ইস্যুতে বিতর্ক করবে না যা আদালতে বিচারাধীন রয়েছে। তবে পার্লামেন্টের হস্তক্ষেপ করা কোনও কিছু করলে সরকার তা বাতিল করতে পারবে না। যদিও রীতি হলো সংসদীয় আধিপত্যকে সরকার খুন্ন করে না। তিনি বলেন, দুর্নীতির মামলা তদন্তের সাংবিধানিক সংস্থা হলো ক্ষমতার অপব্যবহার তদন্ত কমিশন।

গত ৩ জানুয়ারি বিমান ক্রয়ের অনিয়ম তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করে সরকার। সাবেক প্রধানবিচারপতি ছাড়াও সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল নরেন্দ্র প্রসাদ পাঠক এবং চার্টার্ড অ্যাকাউন্টান্ট মদন শর্মাকে রাখা হয়েছে এই কমিটিতে। আগামী ৪৫ দিনের মধ্যে তাদের প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

/জেজে/

লাইভ

টপ