গালফ টাইমস সম্পর্ক জোরালো করতে আলোচনায় আমির ও ইরাকের প্রেসিডেন্ট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৬, জানুয়ারি ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১০, জানুয়ারি ১১, ২০১৯

কাতার সফররত ইরাকের প্রেসিডেন্ট ড. বাহরাম সালিহর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। বৃহস্পতিবার আমিরের বাসভবন আমিরি দিওয়ানে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকের আগে ইরাকের প্রেসিডেন্ট ও তার প্রতিনিধিদলকে স্বাগত জানান আমির আল থানি। সেখানে তিনি বলেন দুই ভ্রাতৃসুলভ দেশের সম্পর্ক জোরালো করতে ভূমিকা রাখবে সালিহর সফর। অপর দিকে সম্পর্ক উন্নয়নে নিজের আগ্রহের কথা ব্যক্ত করেন সালিহ। শুক্রবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে কাতারের অন্যতম সংবাদপত্র গালফ টাইমস।
খবরে বলা হয়েছে, দুই নেতার আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্ক ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে যৌথ স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা স্থান পায়। অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামো, পর্যটন ও ইরাক পুর্নগঠনসহ নানা স্বার্থ সংশ্লিষ্ট বিষয় তাদের আলোচনায় স্থান পায়। এছাড়াও দুই নেতা যৌথ স্বার্থ সংশ্লিষ্ট একাধিক আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতের মতবিনিময় করেন।

আলোচনা শেষে কাতারের আমিরকে ইরাক সফরের আমন্ত্রণ জানান সফররেত ইরাকের প্র্রেসিডেন্ট। ওই আমন্ত্রণকে স্বাগত জানান কাতারের আমির।

দু্ই নেতার আলোচনায় বেশ কয়েকজন মন্ত্রী এবং ইরাকি নেতার প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন। আলোচনার পর দুই দেশের প্রতিনিধিরা ইরাকের প্রেসিডেন্টে সম্মানে কাতারের আমিরের আয়োজিত একটি ভোজসভায় অংশ নেন।

পরে দোহা ত্যাগ করেন ইরাকের প্রেসিডেন্ট।

/জেজে/

লাইভ

টপ