দ্য নিউ ইয়র্ক টাইমস অভিবাসীদের সুরক্ষা দেওয়ার বদলে দেয়াল নির্মাণের অর্থ চান ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১৪, জানুয়ারি ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২১, জানুয়ারি ২১, ২০১৯

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২৯ দিন ধরে চলা সরকারের আংশিক অচলাবস্থা নিরসনে নতুন প্রস্তাব দিয়েছেন। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দে ডেমোক্র্যাটদের রাজি করাতে তিনি ‘ড্রিমার’ নামে পরিচিত শিশুকালে যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়া ব্যক্তিদের আগামী তিন বছর পর্যন্ত প্রত্যর্পণের বাইরে রাখার অনুমোদন দিতে চান। তার ছাড় দেওয়ার তালিকায় রয়েছে আরও বেশ কিছু বিষয়। কিন্তু মার্কিন কংগ্রসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটিটিভে সংখ্যাগরিষ্ঠতা থাকা ডেমোক্র্যাটরা জানিয়ে দিয়েছে, ট্রাম্পের প্রস্তাব গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে মার্কিন সংবাদপত্র ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ ২০ জানুয়ারি ২০১৯ তারিখে মুদ্রিত সংখ্যার প্রধান শিরোনাম করেছে, ‘প্রেসিডেন্ট অফার্স ডিল অন ড্রিমার্স টু সিকিউর এ ওয়াল।’

গত শনিবার (২২ ডিসেম্বর) থেকে যুক্তরাষ্ট্রের সরকারি অর্থ বরাদ্দ নিয়ে দেখা দিয়েছে আংশিক অচলাবস্থা। শাট ডাউন নামে পরিচিত এমন অবস্থার সূচনা তখন হয় যখন কংগ্রেসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের দ্বিমত হয় এবং তা নিয়ে কোনও সমঝোতায় উপনীত হওয়া যায় না। অর্থ বরাদ্দের কোনও প্রস্তাব কার্যকর করাতে সংশ্লিষ্ট বিলকে দুই কক্ষের অনুমোদন ছাড়াও পেতে হয় প্রেসিডেন্টের সম্মতি। সর্বশেষ অর্থ বরাদ্দের প্রস্তাবে সম্মতি দিতে অস্বীকার করেন ট্রাম্প। কারণ ওই প্রস্তাবে দেওয়ালের জন্য ৫৭০ কোটি ডলার বরাদ্দ দেওয়া হয়নি, যে বরাদ্দ তিনি চেয়েছিলেন। তার প্রত্যাশা পূরণ হবে না, যদি ডেমোক্র্যাটরা সমর্থ না দেয়। হাউস অব রিপ্রেজেন্টিটিভে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা নেই।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সমঝোতা আলোচনার এক পর্যায়ে ডেমোক্র্যাটরা দেয়ালের জন্য ১৩০ কোটি ডলার পর্যন্ত বরাদ্দ দিতে রাজি হয়েছিল। ট্রাম্প প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা মাইক মুলভেনি আশা প্রকাশ করেছিলেন, ডেমোক্র্যাটরা ৫৭০ কোটি ডলার দিতে রাজি না হলেও বরাদ্দের পরিমাণ অন্তত ১৩০ কোটি ডলার থেকে বৃদ্ধি করতে রাজি হবে। কিন্তু তা হয়নি।

শাট ডাউনের অবসানে ট্রাম্প ড্রিমারর নামে পরিচিত প্রায় ৭ লাখ অভিবাসী হতে ইচ্ছুক ব্যক্তিকে তিন বছরের জন্য ছাড় দেওয়ার প্রস্তাব দিয়েছেন। শৈশবে বাবা-মায়ের সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো অভিবাসীদের কাজের অনুমতি দিতে ‘ড্রিমার’ কর্মসূচি ঘোষণা করেছিল ওবামা প্রশাসন। এ কর্মসূচির দাফতরিক নাম ‘ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল’ (ডিএসিএ)। ড্রিমার ছাড়াও লাতিন আমেরিকা ও আফ্রিকা থেকে যাওয়া অভিবাসীদের সুরক্ষা দেওয়ার প্রস্তাব ছিল ট্রাম্পের প্রস্তাবে।

কিন্তু ডেমোক্র্যাটরা ফিরিয়ে দিয়েছে ট্রাম্পের প্রস্তাব। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, হাউস অব রিপ্রেজেন্টিটিভের স্পিকার ডেমোক্র্যাট রাজনীতিবিদ ন্যান্সি পেলোসি ট্রাম্পের এ সংক্রান্ত ভাষণের আগেই বলেছেন, সংশ্লিষ্ট প্রস্তাবটি গ্রহণযোগ্য নয়। অন্যদিকে আরেক ডেমোক্র্যাট নেতা চাক শুমার মন্তব্য করেছেন, ‘এেটা কোনও সমঝোতা নয়। বরং আরও বেশি জিম্মি করার চেষ্টা।’

/এএমএ/

লাইভ

টপ