গালফ টাইমস লেবাননের বন্ডে ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে কাতার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৫৩, জানুয়ারি ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৫০, জানুয়ারি ২৩, ২০১৯

লেবাননের অর্থনীতিকে সহায়তা করতে দেশটির সরকারি বন্ডে ৫০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে কাতার। সোমবার কাতারের উপপ্রধান এবং  পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি  এই পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি জানান রবিবার বৈরুত সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও লেবাননের প্রেসিডেন্ট মিশেল আয়ুনের মধ্যকার বৈঠকে এই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার এই খবরকে প্রধান শিরোনাম করেছে কাতারের শীর্ষ সংবাদপত্র গালফ টাইমস।
বিশ্বের শীর্ষ ঋণগ্রস্থ দেশগুলোর অন্যতম লেবানন। দেশটির জিডিপির তুলনায় সরকারি ঋণের পরিমাণ বিশ্বের অন্য যেকোনও দেশের তুলনায় সর্বোচ্চ পর্যায়ের। এছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধিও থমকে আছে। এমন পরিস্থিতিতে আরব ইকোনোমিক অ্যান্ড সোস্যাল ডেভেলপমেন্ট সম্মেলনের অংশ নিতে লেবানন সফর করেছেন কাতারের আমির। কাতারের বার্তা সংস্থার এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, লেবাননের জনগণ যে চ্যালেঞ্জ মোকাবেলা করছে তাতে সহায়তা করতে কাতার সবসময়ই প্রতিশ্রুতিবদ্ধ।

ঐতিহাসিকভাবে আরব দেশগুলোর মধ্যে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরির শীর্ষ সমর্থক সৌদি আরব। আর ২০১৭ সালের জুনে সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। সম্পর্ক পুনঃস্থাপনে বেশ কয়েকটি শর্ত বেঁধে দিলেও তা নাকচ করে দেয় দোহা। নিষেধাজ্ঞার কারণে প্রাথমিক ভাবে খানিক সমস্যায় পড়লেও বিশ্বের অন্যতম শীর্ষ প্রাকৃতিক গ্যাস রফতানিকারক দেশ কাতার বর্তমানে কাটিয়ে উঠেছে বলে দাবি করে থাকে।

সোমবারের বিবৃতিতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরিস্থিতি যাই হোক না কেন কাতার আরব ভাইদের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। আর সেকারণেই দুই দেশের মধ্যকার ভ্রাতৃসুলভ সম্পর্কের খাতিরে  বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে কাতারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা লেবানন প্রজাতন্ত্র এবং লেবাননের জনগণের স্থিতিশীলতা ও সমৃদ্ধি কামনা করি। আশা করি লেবাননের অর্থনীতি পুনরুজ্জীবিত হতে পারবে। এই অঞ্চলের একটি শক্তিশালী ও সমৃদ্ধ লেবাননের দরকার রয়েছে।

বৈরুতে কাতারের আমির ও লেবাননের প্রেসিডেন্টের মধ্যকার বৈঠকে দুই দেশের ভ্রাতৃসুলভ সম্পর্ক পর্যালোচনা ছাড়াও তা এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন আবদুল রহমান আল থানি। তিনি বলেন, সাম্প্রতিক আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতেও দুই নেতা মতবিনিময় করেন।

/জেজে/

লাইভ

টপ