গালফ টাইমস সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে কাতার-দ.কোরিয়া সমঝোতা স্মারক স্বাক্ষর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৭, জানুয়ারি ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৩৮, জানুয়ারি ৩০, ২০১৯

বিভিন্ন খাতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে কাতার। সোমবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির দক্ষিণ কোরিয়া সফরের সময়ে এসব সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এই খবরকে মঙ্গলবার প্রধান শিরোনাম করে কাতারের শীর্ষ সংবাদপত্র লিখেছে দুই দেশের  ঐতিহাসিক ও ঘনিষ্ঠ সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে এসব স্মারক স্বাক্ষরিত হয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫ বছর পূর্তি উপলক্ষে দক্ষিণ কোরিয়া সফরে রয়েছেন কাতারের আমির। সোমবার সিউলের প্রেসিডেন্ট প্রাসাদ ব্লু হাউসে সমঝোতা স্মারক স্বাক্ষরের সময়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট উপস্থিত ছিলেন। সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে কাতারের আমির শেখ তামিম এবং প্রেসিডেন্ট মুন জায়ে ইন আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকের একটি হলো আধুনিক কৃষিক্ষেত্রে সহায়তা বিষয়ক। কাতারের স্থানীয় প্রশাসন সংক্রান্ত মন্ত্রণালয়ের সঙ্গে দক্ষিণ কোরিয়ার কৃষি, খাদ্য ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের এই স্মারক স্বাক্ষরিত হয়েছে। এই স্মারকের লক্ষ্য হলো কৃষি শিল্পের উন্নয়ন, কৃষি গবেষণায় সহায়তা, প্রযুক্তি বিনিময় এবং প্রযুক্তি বান্ধব কৃষি প্রযুক্তির উন্নয়ন ঘটানো।

এছাড়া স্থল পরিবহন সংক্রান্ত আরেকটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে কাতারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয় এবং দক্ষিণ কোরিয়ার ভূমি, অবকাঠামো এবং পরিবহন মন্ত্রণালয়। তৃতীয় আরেকটি স্মারকে মৎস এবং অ্যাকুয়া কালচার খাতে সহায়তা বিনিময়ে সম্মত হয়েছে দুই দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এছাড়াও বিভিন্ন খাতে প্রশিক্ষণ এবং সহায়তা বিনিময়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দুই দেশের মন্ত্রণালয়।

/জেজে/

লাইভ

টপ