দ্য হিমালয়ান টাইমস মেডিক্যাল শিক্ষা বিল বাস্তবায়নের দাবিতে নেপালি চিকিৎসকদের ধর্মঘট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:২২, ফেব্রুয়ারি ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৭, ফেব্রুয়ারি ০১, ২০১৯

নেপালের চিকিৎসক ও দন্তরোগ বিশেষজ্ঞদের সংগঠন নেপাল মেডিক্যাল অ্যাসোসিয়েশন শুক্রবার (১ ফেব্রুয়ারি) ধর্মঘটের ডাক দিয়েছে। সংগঠনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, জরুরি সেবা বাদে এদিন সব ধরনের স্বাস্থ্য সেবা বন্ধ থাকবে। জাতীয় মেডিক্যাল শিক্ষা বিল বাস্তবায়নে জ্যেষ্ঠ চিকিৎসক গোবিন্দ কেসি’র দাবিকে সমর্থন জানিয়ে এ ধর্মঘট ডাকা হয়। শুক্রবার (১ ফেব্রুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমস
মেডিক্যাল শিক্ষায় সংস্কারের দাবি জানিয়ে গত ২৯ জানুয়ারি থেকে অনশন ধর্মঘট পালন করছেন অর্থোপেডিক সার্জন গোবিন্দ কেসি। গত জুলাইয়ে সরকারের সঙ্গে ৯ দফাবিশিষ্ট একটি চুক্তি করেন তিনি। সেই চুক্তিকে জাতীয় মেডিক্যাল শিক্ষা বিলে রূপান্তর ও বাস্তবায়ন করার দাবি জানিয়ে আন্দোলন করে যাচ্ছেন গোবিন্দ কেসি। শুক্রবার তাকে সমর্থন জানিয়ে ধর্মঘট ডেকেছে নেপাল মেডিক্যাল অ্যাসোসিয়েশন (এনএমএ)।

নেপাল সরকার কেসির দাবি পূরণের ব্যাপারে মুখ বন্ধ রেখেছে উল্লেখ করে ক্ষোভ জানায় এনএমএ। সংগঠনটির পক্ষ থেকে জানানো হয় শুক্রবার তারা প্রতীকী ধর্মঘট পালন করবে। সকল সরকারি, বেসরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজে জরুরি সেবা ছাড়া বাকি স্বাস্থ্য সেবা বন্ধ থাকবে। ধর্মঘটে শামিল হওয়ার জন্য দেশের সকল চিকিৎসকদের প্রতিও আহ্বান জানিয়েছে এনএমএ।

/এফইউ/

লাইভ

টপ