দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস নতুন সিবিআই পরিচালক বেছে নিলো মোদি সরকার, বিরোধীদের আপত্তি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:২৩, ফেব্রুয়ারি ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৩১, ফেব্রুয়ারি ০৪, ২০১৯

দীর্ঘ টানাপড়েনের পর ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সিবিআই প্রধান হিসেবে দায়িত্ব পেলেন ঋষি কুমার শুক্লা। আগামী দুই বছরের জন্য তাকে সিবিআই পরিচালক হিসেবে বেছে নিয়েছে মোদি সরকার। তবে শুক্লার নিয়োগ নিয়ে আপত্তি জানিয়েছে বিরোধীরা। রবিবার (৩ ফেব্রুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইন্ডিয়ান এক্সপ্রেস
গত বছরের অক্টোবর মাসে উপ-প্রধান রাকেশ আস্থানার সঙ্গে বিবাদের জেরে অলোক ভার্মাকে সিবিআই প্রধানের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। আস্থানাকেও সাময়িক বরখাস্ত করা হয় তখন। সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতের শরণাপন্ন হন ভার্মা। ৯ জানুয়ারি ভারতের সুপ্রিম কোর্ট ভার্মাকে দায়িত্বে পুনর্বহাল করে। তবে আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, কোনও নীতিগত সিদ্ধান্ত নিতে পারবেন না তিনি। অলোক ভার্মা সিবিআই পরিচালক পদে থাকতে পারবেন কিনা সে সিদ্ধান্ত নির্বাচনি কমিটির হাতে ছেড়ে দেয় আদালত। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সে কমিটির সিদ্ধান্তে ৪৮ ঘণ্টার মাথায় আবারও অপসারিত হন ভার্মা। এর এক সপ্তাহের মাথায় এবার রাকেশ আস্থানাকেও সিবিআই থেকে সরিয়ে দেওয়া হয়।

শুক্রবার সিবিআই প্রধান বেছে নিতে দ্বিতীয়বার বৈঠকে বসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন তিন সদস্যের হাই পাওয়ার কমিটি। আগের বারের পর এবারের বৈঠকও ব্যর্থ হয়। গতবারে ৭০ জনের নাম পেশ হয়েছিল। এবার বাছাই হয় ৩৩ জনের নাম। তাও কারও নাম চূড়ান্ত হয়নি। এই বৈঠকে নরেন্দ্র মোদি ছাড়াও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খারগে উপস্থিত ছিলেন। নতুন পরিচালক নিয়ে দ্বিতীয় বৈঠক ভেস্তে যাওয়ার পরদিন সরকার বিজ্ঞপ্তি দিয়ে ঋষি কুমার শুক্লাকে সিবিআই প্রধান হিসেবে নিযুক্ত করে। লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খারগে আপত্তি জানিয়ে বলেছেন, শুক্লা এ পদের জন্য যোগ্য নন।

/এফইউ/

লাইভ

টপ