গালফ টাইমস যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত দ্বিপাক্ষিক আলোচনা পররাষ্ট্রমন্ত্রীর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩৭, ফেব্রুয়ারি ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৪০, ফেব্রুয়ারি ০৯, ২০১৯

ওয়াশিংটন সফর করছেন কাতারের উপপ্রধান ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি। শুক্রবার তিনি আলাদাভাবে মার্কিন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। এসব বৈঠকে দোহা-ওয়াশিংটনের কৌশলগত সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হয়েছে। কাতারের শীর্ষ সংবাদপত্র গালফ টাইমস জানিয়েছে, দোহায় অনুষ্ঠিত হয়ে যাওয়া দ্বিতীয় যুক্তরাষ্ট্র-কাতার কৌশলগত আলোচনার অগ্রগতি পর্যালোচনায় ওয়াশিংটন সফর করছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার ওয়াশিংটন সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন ম্নুচিন ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সঙ্গে আলাদা বৈঠক করেন।  এছাড়াও কাতারের পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটনে  মার্কিন প্রেসিডেন্টের সিনিয়র উপদেষ্টা জারেড কুশনার, প্রেসিডেন্টের বিশেষ দূত জ্যাসন গ্রিনব্লাট ছাড়াও বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কংগ্রেস সদস্যের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হয়েছে। বিশেষ করে আফগানিস্তান ও ফিলিস্তিনে শান্তি স্থাপন এবং সন্ত্রাসবাদ ও এতে অর্থায়ন বন্ধে যৌথ উদ্যোগ নেওয়ার আলোচনা হয়েছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আঞ্চলিক গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে সমাধান বের করতে যোগাযোগ অব্যাহত রাখার চেষ্টা করছেন তারা। বছর জুড়ে মার্কিন কর্মকর্তাদের দোহায় স্বাগত জানাতে নিজে উন্মুখ হয়ে থাকার কথা জানানোর পাশাপাশি কাতারের পররাষ্ট্রমন্ত্রী আবারও যুক্তরাষ্ট্র সফরে ফেরার আগ্রহ ব্যক্ত করেন।

প্রসঙ্গত, স্থিতিশীল ও সমৃদ্ধ মধ্যপ্রাচ্য গড়ে তোলার লক্ষ্যে কাতার ও যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্কের সূচনা ৪৫ বছর আগে।

 

/জেজে/

লাইভ

টপ