দ্য স্ট্রেইট টাইমস থাই রাজার মতামতকে সম্মান জানাবে রাকসা চার্ট পার্টি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০০, ফেব্রুয়ারি ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:০৯, ফেব্রুয়ারি ১১, ২০১৯

থাই রাজকন্যা উবলরত্ন সিরিভাদানা বারনাভাদির প্রধানমন্ত্রী পদে প্রার্থিতা নিয়ে রাজার বিরোধিতাকে সম্মান জানাবে থাই রাকসা চার্ট পার্টি। শনিবার (৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে তারা। এর একদিন আগে উবলরত্নকে মনোনয়ন দিয়েছিল দলটি। রবিবার (১০ ফেব্রুয়ারি) রাজার মতামতকে থাই রাকসা চার্ট পার্টির সম্মান প্রদর্শনের অঙ্গীকারের খবরটিকে প্রদান শিরোনাম করেছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেট টাইমস।

স্ট্রেট টাইমস
৬৭ বছর বয়সী উবলরত্ন বর্তমান থাই রাজা ভাজিরালংকর্ন-এর বড় বোন এবং প্রয়াত রাজা ভূমিবলের বড় মেয়ে। মার্চে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে শুক্রবার (৮ ফেব্রুয়ারি) উবলরত্নের নাম ঘোষণা করে থাই রাকসা চার্ট পার্টি। এর প্রতিক্রিয়ায় থাই রাজপ্রাসাদের বিবৃতিতে রাজা মহা ভাজিরালংকর্ণ বলেন, লিখিতভাবে পদমর্যাদা ত্যাগ করলেও তিনি (রাজকন্যা) এখনও রাজমর্যাদা ভোগ করেন এবং রাজপরিচয় বহন করেন। রাজপরিবারের কোনও সদস্যের রাজনীতিতে আসাকে অগ্রহণযোগ্য ও অসাংবিধানিক বলে উল্লেখ করেন তিনি। রাজার এ মতামতের পর পরই নিজেদের সিদ্ধান্ত পাল্টায় থাই রাকসা চার্ট পার্টি।

শনিবার দলের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘থাই রাকসা চার্ট পার্টি রাজ আদেশের প্রতি সম্মান দেখাবে এবং রাজার মতামত ও রাজ পরিবারের সকল সদস্যের প্রতি আনুগত্য প্রদর্শন করবে।’

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির গ্রাজুয়েট উবলরত্ন। ১৯৭২ সালে এক আমেরিকান নাগরিককে বিয়ে করেন। বিদেশিকে বিয়ে করে রাজমর্যাদা ত্যাগ করেন তিনি। তবে স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর ২০০১ সালে থাইল্যান্ডে ফিরে তিনি রাজকীয় যাপনে অংশ নিতে শুরু করেন। 

/এফইউ/

লাইভ

টপ