দ্য হিমালয়ান আড়াই কোটি রুপিতে জামিন পেলেন নেপালের রাষ্ট্রীয় তেল কোম্পানির সাবেক প্রধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৭, ফেব্রুয়ারি ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১০, ফেব্রুয়ারি ১৩, ২০১৯

বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের মামলায় মঙ্গলবার জামিন পেয়েছেন নেপালের রাষ্ট্রায়ত্ব ওয়েল কর্পোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক গোপাল বাহাদুর খাটকাকে জামিন দিয়েছে দেশটির একটি বিশেষ আদালত। আড়াই কোটি রুপি জমা দেওয়ার শর্তে তার জামিন মঞ্জুর করেন আদালতের তিন বিচারক। এই খবরকে প্রধান শিরোনাম করেছে দেশটির শীর্ষ সংবাদপত্র হিমালয়ান টাইমস।
খবরে বলা হয়েছে, গত ৭ জানুয়ারি গোপাল বাহাদুর খাটকার মেয়াদে ১৮ কোটি ৫০লাখেরও বেশি রুপি আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়ের করে নেপালের ক্ষমতার অপব্যবহার তদন্ত কমিশন। আদালতে কমিশনের তরফ থেকে খাটকার সাত কোটি রুপির সম্পদ জব্দের আবেদন করে। এই মামলায় খাটকা ছাড়াও তার স্ত্রী এবং অপর এক নারীর বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। কমিশনের দাবি খাটকার বৈধ আয়ের পরিমাণ আট কোটি ৬৪ লাখ রুপিরও বেশি। তবে তার ব্যয় ও বিনিয়োগের পরিমাণ ২৭ কোটি ৩০ লাখ রুপিরও বেশি।
ক্ষমতার অপব্যবহার তদন্ত কমিশনের তদন্তে দেখা যায়, নেপালের বিভিন্নস্থানে তেল মজুদ স্থাপনা নির্মাণে ভূমি অধিগ্রহণে তহবিল আত্মসাৎ করা হয়েছে। গোপাল বাহাদুর খাটকার তত্ত্বাবধানে বাজারদরের চেয়ে বেশি দামে এসব স্থাপনার জন্য ভূমি কেনা হয়েছে।
২০১৫ সালে নেপালের ওয়েল কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক নিযুক্ত হওয়ার পর খাটকা বেশ কয়েকটি বিতর্কে জড়িয়ে পড়েন। একটি বিতর্কিত প্রাইভেট কোম্পানিকে পেট্রোলিয়াম লাইসেন্স পাইয়ে দেন তিনি। এছাড়া দেশব্যাপী তেলের ডিপো খুলতে নির্বিচারে লাইসেন্স দেন তিনি।
এসব অভিযোগের জেরে ২০১৭ সালের ১৮ সেপ্টেম্বর তাকে বহিস্কার করে সরকার। সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে খাটকা সর্বোচ্চ আদালতে যান।

 

/জেজে/

লাইভ

টপ