গালফ টাইমস বিশ্বজুড়ে লাখ লাখ বঞ্চিত শিশুকে শিক্ষা সহায়তা দিচ্ছে কাতার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৫০, মার্চ ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৪:২০, মার্চ ০৯, ২০১৯

 

দারিদ্র্য, সংঘাত, নিরাপত্তাহীনতা, দুর্যোগ বা বৈষম্যের কারণে শিক্ষার অধিকার বঞ্চিত লাখ লাখ শিশুকে সহায়তা দিচ্ছে কাতার। আন্তর্জাতিক ও আঞ্চলিক উদ্যোগের মাধ্যমে এসব শিশুদের মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে নিজেদের প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেছে কাতার। জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে নিযুক্ত কাতারের স্থায়ী রাষ্ট্রদূত আলি খালাফান আল মানসুরি এসব তথ্য জানিয়েছেন। আর এই খবরকে শুক্রবারের প্রধান শিরোনাম করেছে কাতারের শীর্ষ সংবাদপত্র গালফ টাইমস।

খবরে বলা হয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশনের ৪০তম অধিবেশনের এক পার্শ্ববৈঠক উপলক্ষে ওই বিবৃতি দেন রাষ্ট্রদূত। শুধু নিজ দেশের বাসিন্দা বা নাগরিক নয় বরং বিশ্বজুড়ে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষায়ও কাতারের আগ্রহ নিয়ে ওই পার্শ্ববৈঠক আয়োজন করা হয়।

নিরাপত্তাহীনতা ও সংঘাতে শিক্ষার অধিকার রক্ষা কর্মসূচির কথা উল্লেখ করে বিবৃতিতে কাতারের স্থায়ী রাষ্ট্রদূত আলি খালাফান আল মানসুরি বলেন, ৫০টি দেশে এই কর্মসূচির ৬৫ শতাংশ বাস্তবায়িত হওয়ায় প্রায় এক কোটি শিশু স্কুলে যেতে পারছে। এই কর্মসূচিতে সহায়তা দিচ্ছে বিশ্বের ৮২টি সহযোগী।

জাতিসংঘের শিশু অধিকার সনদের ৩০ বছর পূর্তির কথা উল্লেখ করে বিবৃতিতে রাষ্ট্রদূত বলেন, এর ফলে শিশু অধিকার রক্ষায় জড়িত সব পক্ষ তাদের পদক্ষেপ জোরালো করতে পারবে।

 

 

/জেজে/

লাইভ

টপ