দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস রাডার ছবি প্রকাশ করে পাকিস্তানের বিমান ভূপাতিতের প্রমাণ দিল ভারতীয় বিমান বাহিনী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪৯, এপ্রিল ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:০১, এপ্রিল ১০, ২০১৯

গত ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের বিমান ভূপাতিত করার প্রমাণ হিসেবে প্রথমবারের মতো রাডারে রছবি প্রকাশ করেছে ভারতের বিমান বাহিনী। সোমবার প্রকাশিত এই ছবিকে ’অকাট্য প্রমাণ’ দাবি করেছে ভারতীয় বিমান বাহিনী। রেডিও আলাপাচারিতা, ভারতীয় সেনাবাহিনীর প্রত্যক্ষ অভিজ্ঞতা এবং পাকিস্তানের সেনা দফতরের বিবৃতি উদ্ধৃত করে ভারতের বিমান বাহিনীর দাবি সেদিন পাকিস্তানের একটি এফ-১৬ বিমান ভূপাতিত করা হয়েছিল। মঙ্গলবার এই খবরকে প্রধান শিরোনাম করেছে দেশটির শীর্ষ সংবাদপত্র দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।মঙ্গলবারের দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলায় বাহিনীটির অন্তত ৪০ সদস্য নিহত হয়। এর জেরে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। পরদিন দুই দেশই পরস্পরের যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করে। ভারতের দাবি পাকিস্তান সেদিন যুক্তরাষ্ট্রের নির্মিত এফ-১৬ বিমান ব্যবহার করেছিল। তবে পাকিস্তান ওই দাবি অস্বীকার করে আসছে।

সোমবার ভারতের এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুর সাংবাদিকদের বলেন, ২৭ ফেব্রুয়ারি পাকিস্তান এফ-১৬ বিমান শুধু ব্যবহারই করেনি বরং ভারত মিগ ২১ বাইসন বিমান ব্যবহার করে তা ভূপাতিত করেছে।

পাকিস্তানের বালাকোটে ভারতীয় বিমান বাহিনীর হামলার পরের ঘটনাপ্রবাহ বর্ণনা করতে গিয়ে এয়ার ভাইস মার্শাল কাপুর বলেন, প্রতিশোধ নিতে পাকিস্তান ভারতের সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু বানায়। তবে তাদের প্রচেষ্টা নস্যাৎ করে দেয় ভারতীয় বিমান বাহিনী। বিভিন্ন ভারতীয় সেনা উপস্থিতিতে বোমা ফেলে পাকিস্তান। তবে তাতে কোনও ক্ষয়ক্ষতি করতে পারেনি তারা। আমাদের প্রতিবন্ধকতার কারণে পাকিস্তানের প্রাথমিক উদ্দেশ্য সফল হয়নি। বিমান বাহিনীর এই কর্মকর্তা জানান পাকিস্তানকে প্রতিহত করতে সেদিন ভারতের বিমান বাহিনী এসইউ৩০এমকেআই, মিরাজ ২০০০ এবং মিগ ২১ বাইসন বিমান ব্যবহার করে। মিগ ২১ বাইসন বিমান থেকে পাইলট অভিনন্দন বর্তমান পাকিস্তানের এফ-১৬ বিমান লক্ষ্য করে এএমআরএএএম ক্ষেপণাস্ত্র ছোঁড়ে। ওই ক্ষেপণাস্ত্রের আঘাতে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভূপাতিত হয় পাকিস্তানের বিমান।

/জেজে/

লাইভ

টপ