আনাদোলু পোস্ট যুক্তরাষ্ট্রকে তুরস্ক: ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ ভুল সিদ্ধান্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪৪, এপ্রিল ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৫৮, এপ্রিল ১৮, ২০১৯

বুধবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, আঙ্কারা যুক্তরাষ্ট্রকে বলতেই থাকবে যে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা ভুল হয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তুর্কি মন্ত্রী মেভলুত কাভুসোগলু স্পষ্ট করে দিয়েছেন যে সাম্প্রতিক ওয়াশিংটন সফরের সময়ে নিষেধাজ্ঞা নিয়ে তার উদ্বেগ জানিয়ে দিয়েছেন তিনি। কাভুসোগলু বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে বলতেই থাকবো যে এই নিষেধাজ্ঞা ভুল।  বৃহস্পতিবার এই খবরকে প্রধান শিরোনাম করেছে তুরস্কের শীর্ষ সংবাদপত্র আনাদোলু পোস্ট।

২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে গিয়ে গত বছরের নভেম্বরে ইরানের ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। ইরানের অর্থনীতিকে ক্ষতিগ্রস্থ করতে তাদের তেল রফতানি, জাহাজ পরিবহন এবং ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মার্কিন নিষেধাজ্ঞা ইস্যুতে ইরান ও তুরস্কের মধ্যে সহমর্মিতা ও সিদ্ধান্তের ওপর গুরুত্ব আরোপ করেন কাভুসোগলু। ইরানের রেভ্যুলুশনারি গার্ডসকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণারও সমালোচনা করেন তিনি। তিনি বলেন, এটা চরম ভুল সিদ্ধান্ত। কাভুসোগলু বলেন অন্য দেশের সেনাবাহিনীকে সন্ত্রাসী ঘোষণা করা আন্তর্জাতিক ব্যবস্থা ও আইনশৃঙ্খলার ওপর মারাত্মক প্রভাব ফেলবে। এতে বেশ্বিক ব্যবস্থার ওপর আস্থা আক্রান্ত হবে আর বিশৃঙ্খলা তৈরি করবে।

দখলকৃত গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ হিসেবে মার্কিন স্বীকৃতিরও সমালোচনা করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমরা এধরণের সিদ্ধান্ত মেনে নেইনি আর ভবিষ্যতেও মানবো না।

 

/জেজে/

লাইভ

টপ