দ্য হিমালয়ান বার্ড ফ্লুতে নেপালে প্রথম মানুষের মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪০, মে ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩০, মে ০৩, ২০১৯

বার্ড ফ্লু নামে পরিচিত ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসে আক্রান্ত হয়ে নেপালে ২১ বছর বয়সী এক রোগীর মৃত্যু হয়েছে। রাজধানী কাঠমান্ডুতে এই রোগীর মৃত্যুর মধ্য দিয়ে নেপালে প্রথমবারের মতো এই ভাইরাসে আক্রান্ত কারোর মৃত্যু হলো। দেশটির সংবাদপত্র দ্য হিমালয়ান এই খবরকে শুক্রবারের প্রধান শিরোনাম করেছে।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয় ওই যুবকের মৃত্যুর খবর নিশ্চিত করে। তবে তার নাম পরিচয় প্রকাশ করা হয়নি। কর্মকর্তারা জানিয়েছে, ভীতি ছড়ানো এড়াতে এই পদক্ষেপ নিয়েছেন তারা। কর্মকর্তারা বলেছেন, এই মৃত্যুর ঘটনায় আতঙ্কিত হওয়ার কিছু নেই। তারা জানান প্রায় এক মাস আগে ওই যুবক আক্রান্ত হয় আর ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয়ের সচিব পুস্প চৌধুরী সাংবাদিকদের জানান আক্রান্ত রোগীর লালা জাপানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাঠানো হলে পরিক্ষার পর তারা বার্ড ফ্লু বলে নিশ্চিত করেছে।

নেপালের কর্মকর্তারা জানান, গত ২৪ জানুয়ারি জ্বর ও কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হয় ওই তরুণ। ২৯ মার্চ মারা যায়। ৩০ এপ্রিল জাপান থেকে পরিক্ষার ফলাফল হাতে পায় জাপান সরকার। ওই ফলাফলে এই ঘটনাকে বার্ড ফ্লু বলে নিশ্চিত করা হয়। পুস্প চৌধুরী জানান, ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে সব ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে। আক্রান্তের পরিবারের অন্য সদস্যরাও সুস্থ্য রয়েছে।

 

/জেজে/

লাইভ

টপ