সামরিক শক্তি বৃদ্ধিতে সংস্কার জরুরি: চায়না ডেইলি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪১, জানুয়ারি ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৫:৪৪, জানুয়ারি ০৪, ২০১৬

সামরিক শক্তি বৃদ্ধির জন্য চীনের পিপলস লিবারেশন আর্মিতে (পিএলএ) ব্যাপক সংস্কারের প্রয়োজন বলে মনে করেন দেশটির সামরিক বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পিএলএ বাহিনীর সদর দফতার, পিএলএ রকেট ফোর্স ও পিএলএ স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স গঠনের ঘোষণা দিয়েছেন। এ ঘোষণার প্রেক্ষিতে চীনের সামরিক বিশেষজ্ঞরা এ দেশটির সেনাবাহিনীতে ব্যাপক সংস্কার প্রয়োজন বলে মতামত দেন।

সোমবার চীনের দৈনিক পত্রিকা চায়না ডেইলি বিষয়টিকে প্রধান খবর হিসেবে প্রকাশ করেছে।

বিশেষজ্ঞরা মনে করেন, চীনের সেনাবাহিনীর কর্মদক্ষতা বাড়াতে পিএলএকে আন্তঃসেবার আওতায় আনা এবং আরও বেশি উন্নত সামরিক সরঞ্জাম ব্যবহারে গুরুত্ব দিতে হবে।

অ্যারোস্পেস নলেজ ম্যাগাজিনের ডেপুটি এডিটর ইন চিফ ওয়াং ইয়েনান বলেন, প্রেসিডেন্ট শি বারবার তথ্য ও যৌথ অভিযানের সামর্থ্য বৃদ্ধির ওপর জোর দিয়েছেন। আমি মনে করি আধুনিক যুদ্ধে সাফল্য পাওয়ার ক্ষেত্রে এটাই ভিত্তি।

ওয়াং বলেন, তাই পিএলএ-এর উচিত আন্তঃবাহিনী সেবা ও লজিস্টিক সিস্টেমের ওপর গুরুত্ব দেওয়া।

ওয়াং জানান,চীনের নৌ বাহিনী,পিএলএ সেনাবাহিনী,বিমান বাহিনীসহ বিভিন্ন বাহিনীর মধ্যে আন্তঃবাহিনী শৃঙ্খলা স্থাপন করা প্রয়োজন। শুধু বিমান বাহিনী নয় দীর্ঘক্ষণ আকাশে উড়তে পারে এমন বিমানও প্রয়োজন।

তার মতে পিএলএর জন্য ভবিষ্যত প্রজন্মের যুদ্ধ ট্যাংক তৈরি করা দরকার, যা বর্তমান ৯৯এ ট্যাংকের চেয়ে আরও বেশি শক্তিশালী হবে।

পিএলএর নেভাল মিলিটারি স্টাডিজ রিসার্চ ইনস্টিটিউটের গবেষক কাও ওয়েইডং মনে করেন, বিমান ও নৌ বাহিনীর আরও আধুনিক সামরিক সরঞ্জাম প্রয়োজন।

সেনাবাহিনী পর্যবেক্ষক উ পেইশিন মনে করেন,চীনের নিজেদের উচিত অত্যাধুনিক অস্ত্র ও সহজে বহন করা যায় এমন সরঞ্জাম উদ্ভাবন করা।

/এএ/বিএ/

লাইভ

টপ