দ্য স্টারমালয়েশিয়ায় প্রতি তিন মিনিটে একজন ডেঙ্গুতে আক্রান্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৩২, জানুয়ারি ১২, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:১৪, জানুয়ারি ১২, ২০১৬

দ্য স্টারের প্রথম পাতাডেঙ্গুর প্রাদুর্ভাবের দিক দিয়ে আগের বছরের চেয়েও বেশি ভয়াবহ পরিস্থিতিতে আছে মালয়েশিয়া। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে এখন প্রতি ৩ মিনিটে ১ জন মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। নতুন বছরের প্রথম সপ্তাহেই মালয়েশিয়ায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৩শ ৩৭ জন; যা আগের বছরের সাপ্তাহিক গড়ের চেয়ে ১ হাজার বেশি। গত বছর সপ্তাহে গড়ে ২৩শ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল।
গত বছরের নভেম্বর থেকে ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়তে শুরু করে। গত ডিসেম্বরের শেষ সপ্তাহে মালয়েশিয়ায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ২,৫১১ জন। আর মৃত্যু হয়েছে ৪ জনের। অস্বাস্থ্যকর পরিবেশ এবং বর্জ্যের অব্যবস্থাপনার কারণে এ সংখ্যা বাড়ছে বলে সতর্ক করা হয়েছে।
এদিকে সমুদ্রের উষ্ণ জলস্রোত এল নিনোর প্রভাবে ডেঙ্গুতে আক্রান্তের হার ৫০ শতাংশ বাড়বে বলে আশঙ্কা জানিয়েছে মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। এল নিনোর প্রভাবে জানুয়ারির শেষ থেকে মার্চ পর্যন্ত আবহাওয়া উষ্ণ ও শুষ্ক থাকবে বলে এরইমধ্যে সতর্ক করা হয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক নুর হিশাম আবদুল্লাহ জানান, উষ্ণ আবহাওয়ার কারণে এডিস মশার জীবনচক্রে পরিবর্তন আসে। ডিম পাড়া থেকে শুরু করে বাচ্চা বড় হওয়া পর্যন্ত সময়সীমা স্বাভাবিকের চেয়ে কমে ৭ দিনে নেমে আসে। আর সেকারণে ওই সময়ে মশার উৎপাত বেড়ে যায়। উষ্ণ আবহাওয়ার সময় এডিস মশার সক্রিয়তা বেড়ে যায় এবং তারা দ্রুত ভাইরাস ছড়াতে থাকে বলেও সতর্ক করেন হিশাম।   

তিনি জানান, জানুয়ারির ৩ থেকে ৯ তারিখ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্তের হার আগের বছরের নভেম্বরের চেয়ে বেড়েছে। সেইসঙ্গে ২০১৫ সালে ২০১৪ সালের তুলনায় মৃত্যুহারও বেড়েছে বলে জানানো হয়েছে। গত বছর ৩৩৬ জনের প্রাণহানি হয়েছে যা আগের বছর ২১৫ জন ছিল। সূত্র: দ্য স্টার

 

/এফইউ/

লাইভ

টপ