ডন বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় ইসলামাবাদ-কাবুল তথ্য বিনিয়ম

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪৯, জানুয়ারি ২২, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৩:৫২, জানুয়ারি ২২, ২০১৬

ডন এর প্রথম পাতাপাখতুনখোয়ার বাচা খান বিশ্ববিদ্যালয়ে রক্তক্ষয়ী হামলার ঘটনা নিয়ে আফগানিস্তানের সঙ্গে তথ্য বিনিময় করেছে পাকিস্তান। শুক্রবার (২২ জানুয়ারি) পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন নিউজের প্রিন্ট ভার্সনের প্রধান শিরোনাম করা হয়েছে এ সংক্রান্ত একটি খবরকে।
পাকিস্তানের দাবি, হামলায় জড়িত তেহরিক ই তালেবানের একাংশ আফগানিস্তান থেকে হামলার নির্দেশনা দিয়েছে এবং এ সংক্রান্ত নির্ভরযোগ্য তথ্য কাবুলের হাতে তুলে দেওয়া হয়েছে।
ডন এর প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের সেনাপ্রধান আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ, এবং আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনীর জেনারেল জন ক্যাম্পবেলকে ফোন করে আফগানিস্তান থেকে নির্দেশনা দিয়ে হামলা পরিচালনার কথা জানান। পাকিস্তানের সেনাপ্রধান তাদের জানিয়েছেন, আফগাননিয়ন্ত্রিত সন্ত্রাসী নেটওয়ার্কের মাধ্যমেই যে হামলাটি পরিচালনা করা হয়েছে, সে সম্পর্কে স্পষ্ট প্রমাণ রয়েছে ইসলামাবাদের হাতে। টেলিফোনে পাকিস্তানের সেনাপ্রধান, হামলার হোতাদের বিচারের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করারও আহ্বান জানান।
এরআগে এক টুইটার বার্তায় পাকিস্তানের সেনা মুখপাত্র লে. জেনারেল অসীম বাজওয়া দাবি করেন, এখনও পর্যন্ত তদন্ত যে পর্যন্ত এগিয়েছে, তাতে এটা স্পষ্ট যে আফগানিস্তানের একটি সেল ফোন নাম্বার ব্যবহার করে তেহরিক ই তালেবানের নির্দেশনায় এই হামলা চালোনো হয়েছে।
পরে এক সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, রক্তক্ষয়ী ওই হামলা আফগানিস্তান থেকে নিয়ন্ত্রণ করা হয়েছে। তিনি বলেছেন, হামলার সময় সন্ত্রাসীরা টেলিফোনে তাদের নিয়ন্ত্রণকারীদের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছিল। এসব হোতাকে গ্রেফতারের চেষ্টা চলছে।

/বিএ/

লাইভ

টপ