behind the news
Rehab ad on bangla tribune
Vision Led ad on bangla Tribune

ওয়াশিংটন পোস্টএবার সরাতে হবে সাদা আস্তরণ

বিদেশ ডেস্ক১৭:৫৩, জানুয়ারি ২৫, ২০১৬

স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ে শনি ও রবিবার বিপর্যস্ত যুক্তরাষ্ট্র ধীরে ধীরে স্বাভাবিকতায় ফিরছে। কর্তৃপক্ষের সব মনোযোগ এখন তুষার সরিয়ে রাস্তা পরিষ্কার করার কাজে। সাদা আস্তরণে ঢাকা রাস্তা পরিস্কারের কাজে বিঘ্ন সৃষ্টি করে এমন পদক্ষেপ না নেওয়ার জন্য নগরবাসীদের আহ্বান জানানো হয়েছে।তবে সোমবারও ওয়াশিংটন ও বিভিন্ন অঙ্গরাজ্যে রাষ্ট্রীয় ও স্বাভাবিক কার্যক্রম স্থবির থাকার আশঙ্কা রয়েছে। যদিও সীমিত আকারে ওয়াশিংটনের গণপরিবহন চলবে।

ঝড়ে জমে থাকা তুষার পরিষ্কার করতেই এখন ব্যস্ত নগরবাসী। এবারের তুষারঝড়ে এতটাই বরফ জমেছে, যা ১৮৬৯ সালের পর আর কখনোই দেখা যায়নি। তিন-চার ফুট বরফ খুঁড়ে নিজেদের গাড়ি, ঘর থকে বেরুনোর রাস্তা, মূল সড়কে ওঠার পথ বের করার কাজে এখন ব্যস্ত লাখ লাখ মার্কিন নাগরিক।

তুষার সরাতে গিয়ে অনেকে হৃদরোগে আক্রান্ত হয়েছেন, আবার অনেকের হাড় ভেঙে গেছে। ঝড়ে এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর জানা গেছে। অনেক ক্ষেত্রে তুষার পরিষ্কার করতে প্রতিবেশীরা একে অপরকে সহায়তা করছেন।

এই ঝড়ে পূর্ব উপকূলের ৫টি রাজ্যে কোথাও তিন ফুট আবার কোথাও তার চেয়েও বেশি তুষার জমেছে। ঝড়ে যে ২০ জন মারা গেছেন তাদের মধ্যে অন্তত ৬ জনই নিহত হয়েছেন বরফ সরানোর কাজ করতে গিয়ে। আর বাকি ১৪জন তুষার সংক্রান্ত বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে,স্বাভাবিক সময়ে সপ্তাহে ৭ লাখ ৩০ হাজার ট্রিপ দিলেও তুষারঝড়ের কারণে শুধু পাতাল রেলের কয়েকটি ট্রিপ চালু আছে। ২২টি রুটে বাস চলাচল করছে সীমিত আকারে।

সোমবারও কেন্দ্রীয় ও স্থানীয় সরকারের কার্যক্রম বন্ধ থাকছে। পুরো এলাকার সবগুলো স্কুল কলেজ কার্যত বন্ধই আছে। কর্তৃপক্ষ চালকদের রাস্তায় গাড়ি নিয়ে বের না হওয়ার ও ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। এছাড়া পথচারীদের সড়ক এড়িয়ে চলতে বলা হয়েছে। তুষার সরিয়ে সড়ক পরিষ্কার করতে কমপক্ষে ৩৬ ঘণ্টা সময় লাগবে। তবে যেখানে দুই ফুটের বেশি তুষার রয়েছে এবং চলাচল বিঘ্নিত হচ্ছে সেসব এলাকা পরিষ্কার করতে পুরো সপ্তাহ লেগে যেতে পারে।

শনিবার ওয়াশিংটন অঞ্চলে শুরু হওয়া তুষারঝড়ে ১০ থেকে ৩৫ ইঞ্চি পর্যন্ত বরফ পড়েছে। শহরের উত্তর ও পশ্চিমাঞ্চলে তুষারপাতের পরিমাণ ছিল বেশি।

ম্যারিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান স্থানীয় বাসিন্দাদের ধৈর্য্য ধরার আহ্বান জানিয়ে বলেছেন, স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে কিছুটা সময় লাগবে।

ম্যারিল্যান্ড রাজ্যের হাইওয়ে প্রশাসনের গ্রেগরি জনসন জানান, সোমবার সকালে প্রাথমিকভাবে গুরুত্বপূর্ণ সড়কগুলো পরিষ্কার করা হবে। বাকি সড়কগুলো পরিষ্কার করতে সময় লাগবে।

জেলা পুলিশ জানিয়েছে, যেসব চালক রাস্তায় গাড়ি নিয়ে বের হবেন তারা আটকে গেলে জরিমানা করা হবে। মঙ্গলবার পর্যন্ত রাস্তায় গাড়ি নিয়ে বের হতে নগরবাসীকে আহ্বান জানিয়েছে মেয়র মুরিয়েল ই বাউজার।

নগর প্রশাসনের পক্ষ থেকে নির্দিষ্ট করে বলা হয়নি সব রাস্তা পরিষ্কার করতে কতদিন সময় লাগতে পারে।

/এএ/বিএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ