behind the news
Vision  ad on bangla Tribune

দ্য নিউ ইয়র্ক টাইমসট্রাম্পের বিকল্প খুঁজছে রিপাবলিকান পার্টি!

১৮:০৯, জানুয়ারি ২৭, ২০১৬

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির দুই মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ও সিনেটর টেড ক্রুজের তুমুল বিতর্ক অব্যাহত রয়েছে। দুই জ্যেষ্ঠ নেতার বিতর্কে সতর্ক রয়েছেন দলটির নেতারা। শীর্ষস্থানীয় দুই নেতার আক্রমণাত্মক অবস্থানে শঙ্কিত নেতারা। এমন পরিস্থিতিতে তাদের দুইজনের কোনও একজনকে বাদ দিয়ে নির্ভরযোগ্য বিকল্প তৈরির কথাও ভাবা হচ্ছে।
দলের প্রভাবশালী নেতা থেকে শুরু করে, লবিস্ট এবং অর্থদাতারাও বিষয়টি দলের মূল দুই প্রার্থীর নজরে এনেছেন। এই তালিকায় সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের ছেলে জেব বুশও রয়েছেন। তারা বলছেন, বর্তমানে আলোচনায় থাকা দুই প্রার্থী যদি শিগগিরই নিজেদের শক্ত অবস্থান দেখাতে না পারেন তাহলে তাদের উচিত দলীয় মনোনয়নপ্রাপ্তির দৌড় থেকে সরে দাঁড়ানো।
যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী কেবল জন্মগতভাবে মার্কিন নাগরিকই প্রেসিডেন্ট হতে পারবেন। ক্রুজের জন্ম কানাডায়। তার বাবা কিউবান আর মা মার্কিন।
সাম্প্রতিক এক ভাষণে ‘ক্রুজের জন্ম কানাডায়’ উল্লেখ করে প্রেসিডেন্ট হিসেবে তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন ট্রাম্প।
ক্রুজ বলছেন, তার মা একজন মার্কিনি। ফলে প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে তার কোনও সাংবিধানিক বাধা নেই। বরং ট্রাম্পের মা স্কটিশ। কাজেই তার প্রেসিডেন্ট হওয়া নিয়েও প্রশ্ন উঠতে পারে।

পরস্পরকে মোকাবেলায় প্রায় ৩৫ মিলিয়ন ডলার ব্যয় করছেন দুই নেতা ও তাদের সমর্থকরা। এদিকে, নিজ দলের দুই প্রার্থীর এমন বাকযুদ্ধে কার্যত ধৈর্য হারাচ্ছেন দলটির প্রভাবশালী নেতারা। তারা মনে করছেন, চলমান অবস্থার একটা ইতি টানা উচিত। সূত্র: দ্য নিউ ইয়র্ক টাইমস।

/এমপি/বিএ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ