Vision  ad on bangla Tribune

দ্য হিমালয়ান টাইমসমার্চে চীন সফরে যাচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী

বিদেশ ডেস্ক১৬:৩১, ফেব্রুয়ারি ১৬, ২০১৬

দ্য হিমালয়ান টাইমসনেপালের প্রধামন্ত্রী কেপি শর্মা ওলি আগামী মার্চ মাসে ছয়দিনের চীন সফরে যাচ্ছেন। সোমবার নেপালের রাজধানীতে একটি কনফারেন্সে বক্তব্য দেওয়ার সময় প্রতিবেশী দেশ চীন সফরের ঘোষণা দেন কেপি শর্মা। তিনি বলেন, একমাসের মধ্যে আমি চীন সফরে যাচ্ছি।
আন্তর্জাতিক রাজনৈতিক দলগুলোর এ কনফারেন্সের উদ্বোধন করেন তিনি। এসময় তিনি আরও জানান, ভারত ও চীন সফরের সময় নেপালের নতুন সংবিধান ও অর্থনৈতিক উন্নয়নের বিষয় আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে।
কেপি শর্মা জানান, ভারত সফরের উদ্দেশ্য থাকবে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা। সেপ্টেম্বরে নেপাল নতুন সংবিধান গ্রহণ করার পর থেকে গত পাঁচ মাস দুই দেশের সম্পর্কের অবনতি ঘটেছিল।
নেপালের প্রধানমন্ত্রী চীন সফরের নির্দিষ্ট তারিখের ঘোষণা দেননি। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের সফরের প্রস্তুতি নিতে বলা হয়েছে। ধারণা করা হচ্ছে মার্চের তৃতীয় সপ্তাহে তিনি চীন সফরে যাবেন।
নেপালি প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক বিশেষজ্ঞ গোপাল খানাল দ্য হিমালয়ান টাইমসকে জানান, চীনে অনুষ্ঠিতব্য বার্ষিক ফোরাম অব এশিয়া কনফারেন্সে প্রধানমন্ত্রী যোগ দিতে পারেন। মার্চের ২২-২৫ তারিখ হাইনান প্রদেশের বাওয়াওতে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। সেখান থেকে প্রথমবারের মতো চীনের রাজধানী বেইজিং সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ইতোমধ্যেই প্রস্তুতি গ্রহণ শুরু হয়ে গেছে। আলোচ্যসূচি চূড়ান্ত করতে অপর মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করা হচ্ছে।

গত বছর দেশটির সাবেক প্রেসিডেন্ট বাম বরন যাদব চীন সফর করেছিলেন।

/এএ/

লাইভ

টপ