দ্য টাইমস অব ইন্ডিয়ারোহিত ও জেএনইউ প্রশ্নে অনড় সরকার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:১৫, ফেব্রুয়ারি ২৫, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৫:১৮, ফেব্রুয়ারি ২৫, ২০১৬

জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ‌আর রোহিত ভেমুলা ইস্যু নিয়ে অনড় অবস্থানে রয়েছে ভারতের ক্ষমতাসীন সরকার বিজেপি। বুধবার এই সব প্রসঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় হয় লোকসভায়। এ নিয়েই আজকের শিরোনাম করেছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতামানবসম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি বিরোধী দল কংগ্রেসের রাহুল গান্ধীর প্রতি অভিযোগের আঙ্গুল তুলে বলেন, ‘রাহুল হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী রোহিত ভেমুলার আত্মহত্যাকে ইস্যু বানিয়ে রাজনৈতিক সুযোগ নিতে চাইছেন।’ তিনি আরও বলেন, ‘জেএনইউ এর ঘটনা বাকস্বাধীনতার প্রসঙ্গ নয় বরং ভারতকে বিভক্ত করার জন্য এক ভয়াবহ বিচ্ছন্নতাবাদী কর্মকাণ্ড।’
কংগ্রেস সদস্য জ্যোতিরিন্দ্র সিন্ধিয়ার বক্তব্যের পরিপ্রেক্ষিতেই এই তীব্র প্রতিক্রিয়া দেন ইরানি। এর আগে জ্যোতিরিন্দ্র বর্তমান সরকার বিজেপি ভারতে অসহিষ্ণু পরিস্থিতির উদ্ভব করছে বলে অভিযোগ তোলেন।    

কিন্তু ইরানির বক্তব্যের সময় কংগ্রেস, বাম ও তৃনমূল সাংসদরা অধিবেশন ত্যাগ করে বের হয়ে যান। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্মৃতি ইরানির বক্তব্যের প্রশংসা করেন।

অধিবেশনে জেএনইউ এবং রোহিত ভেমুলা ছাড়াও জেএনইউ ছাত্রনেতা কানহাইয়া কুমার ও মৃত্যুদণ্ডে দণ্ডিত আফজাল গুরুর প্রসঙ্গ ওঠে। জ্যোতিরিন্দ্র দাবি করেন রোহিতের প্রসঙ্গে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি ও শ্রমমন্ত্রী বান্দেরু দত্তত্রয়ার সংশ্লিষ্টতা যথাযথ নয়।

/ইউআর/বিএ/

লাইভ

টপ