behind the news
Vision  ad on bangla Tribune

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসসমালোচনার মুখে প্রভিডেন্ট ফান্ডের কর প্রত্যাহার

বিদেশ ডেস্ক২০:৫৭, মার্চ ০৯, ২০১৬

ব্যাপক সমালোচনা ও প্রতিরোধের মুখে ভারতে সরকারি ও বেসরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) ওপর প্রস্তাবিত কর প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার লোকসভায় এক বিবৃতিতে দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি কর প্রস্তাব প্রত্যাহারের ঘোষণা দেন। 
গত মাসের শেষ দিন বাজেট পেশ করার সময় জেটলি এই কর আরোপের প্রস্তাব করেন। প্রস্তাব অনুসারে, আগামী অর্থবছর থেকে কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) জমা হওয়া অর্থ তুলতে গেলে কর দিতে হবে। ৪০ শতাংশ অর্থ করমুক্ত থাকবে, কিন্তু বাকি ৬০ শতাংশের ওপর কর দিতে হবে।
পিএফে কর প্রস্তাবের বিরোধিতা করে বিভিন্ন রাজনৈতিক দল ও ট্রেড ইউনিয়ন। এমনকি ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপির পক্ষ থেকেও বিরোধিতা করা হয়।
সমালোচনার মুখে প্রথমে অর্থমন্ত্রণালয় জানায়, ৬০ শতাংশের সুদের ওপর কর দিতে হবে। তাতেও প্রতিরোধ অব্যাহত থাকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত শনিবার অর্থমন্ত্রীকে বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেন। মঙ্গলবার জেটলি প্রস্তাবটি প্রত্যাহার করে বলেন, সরকার গোটা বিষয়টি সার্বিকভাবে পর্যালোচনা করে দেখবে।

বিজেপি সরকারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী সাধারণ মানুষের উদ্বেগকে গুরুত্ব দেন। সামনেই পাঁচ রাজ্যের ভোট। আগামী বছর ভোট উত্তরপ্রদেশে। সঙ্ঘ-পরিবার, বিএমএস-এর তরফেও আপত্তি উঠেছিল। তাই রাজনৈতিক ঝুঁকির দিকটি খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজেপি ও সরকার কর-প্রস্তাব প্রত্যাহার করে প্রধানমন্ত্রীকে জনদরদি হিসেবে তুলে ধরার চেষ্টা করলেও এর কৃতিত্ব নিতে মাঠে নেমেছেন রাহুল গান্ধী। কংগ্রেস সহসভাপতির দাবি, মধ্যবিত্তের ওপর আঘাত আসছে দেখে আমি সরকারের ওপর চাপ তৈরির সিদ্ধান্ত নেই। এতে সরকার বাধ্য হয় কর প্রত্যাহার করতে।

/এএ/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ