সৌদি গেজেটকাজের চুক্তির মানদণ্ড শিগগরিই

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৩৯, মার্চ ০৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:৩৯, মার্চ ০৯, ২০১৬

সৌদি আরবের শ্রমমন্ত্রণালয় সব শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাজের চুক্তির (ওয়ার্ক কন্ট্রাক্ট) মানদণ্ড তৈরি করবে। মালিক ও শ্রমিক উভয় পক্ষের স্বার্থ নিশ্চিত ও সম্পর্ক তদারকি করার লক্ষ্যে এ মানদণ্ড তৈরি করা হবে। বুধবার দেশটির পত্রিকা সৌদি গেজেট খবরটিকে প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে।
মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চল প্রদেশে মানবসম্পদ উন্নয়নবিষয়ক এক কর্মশালায় এ তথ্য জানিয়েছেন প্রদেশটির শ্রম মন্ত্রণালয়ের মহাপরিদর্শক সুলতান আল-মুতাইরি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রদেশের মানবসম্পদ কমিটির সভাপতি সালেহ আল-হুমাইদান।
মুতাইরি অনুষ্ঠানে জানান, চুক্তির মানদণ্ড শিগগিরই ঘোষণা করা হবে। যে কোনও প্রতিষ্ঠান মূল মানদণ্ড মেনে উপধারা যুক্ত করতে পারবে। গত বছর দেশটির শ্রম আইনের সংশোধনের আলোকেই এই মানদণ্ড তৈরি করা হচ্ছে।
শ্রম আইনের ৩৫ ধারা উল্লেখ করে মুতাইরি জানান, কোনও কোম্পানি যদি এটা প্রমাণ করতে ব্যর্থ হয় যে, এই পদে কাজ করার মতো কোনও সৌদি নাগরিক বা করতে ইচ্ছুক নয়; তাহলে মন্ত্রণালয় সেই প্রতিষ্ঠানের নিবন্ধন বাতিল করতে পারবে।
তিনি জানান, দ্রুতই শ্রম আইন পুরোপুরি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে। মোট শ্রমশক্তির মধ্যে সৌদি নাগরিকদের অংশগ্রহণ ৬ থেকে ১২ শতাংশ করার লক্ষ্যেই কাজ করছে সরকার।
/এএ/

লাইভ

টপ