দ্য এক্সপ্রেস ট্রিবিউনপাকিস্তান-ভারত সম্পর্কের বরফ গলতে পারে নেপালে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:১৯, মার্চ ১৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২৩:২৪, মার্চ ১৪, ২০১৬

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শীর্ষ পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্ঠা এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী নেপালে এ সপ্তাহে অনুষ্ঠিতব্য সার্ক মন্ত্রীয় পর্যায়ের সম্মেলন চলাকালীন সময়ে বৈঠক করতে পারেন। ১৬ ও ১৭ মার্চ  সার্কের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে উভয় দেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন সারতাজ আজিজ ও সুষমা স্বরাজ। তাদের সঙ্গে থাকবেন দুই দেশের পররাষ্ট্র সচিবও।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রথম পাতা

তবে উভয় দেশের দ্বিপক্ষীয় বৈঠক এখনও চূড়ান্ত হয়নি। পাকিস্তানের এক কূটনৈতিক সূত্র দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে জানিয়েছে, উভয় দেশই পররাষ্ট্রমন্ত্রী ও সচিব পর্যায়ে বৈঠকের সম্ভাবনা বিবেচনা করছে।

যদি বৈঠক অনুষ্ঠিত হয় তাহলে বেশ কিছু বিষয় আলোচনা হতে পারে। যেসব বিষয় জানুয়ারিতে ইসলামাবাদে হওয়ার কথা ছিল। ওই বৈঠকে ধারাবাহিক আলোচনা চালিয়ে যাওয়া রোডম্যাপ তৈরির করার কথা ছিলো। উভয় দেশের অমীমাংসিত ইস্যু যেমন কাশ্মির, শান্তি ও নিরাপত্তা, সিয়াচেন, স্যার ক্রিক, পানি, ব্যবসা ও বাণিজ্যের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দুই দেশ আলোচনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে একমত হয়েছিল।

তবে ভারতের পাঠানকোট বিমানঘাঁটিতে হামলার পর আলোচনা থমকে যায়। ভারতের দাবি পাকিস্তানভিত্তিক জয়েশ ই মুহাম্মদ জঙ্গি সংগঠন এ হামলা চালিয়েছে।

পাকিস্তানের শীর্ষ এক কূটনীতিক নাম প্রকাশ না করার শর্তে জানান, ইসলামাবাদ যে কোনও সময় আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। নেপালে সুষমা স্বরাজের সঙ্গে আলোচনাতেও রাজি। তবে এখনও এমন কোনও প্রস্তাব আসেনি। যদি এ বিষয়ে ভারত প্রস্তাব দেয় তাহলে পাকিস্তান ইতিবাচকভাবেই সাড়া দেবে।

ভারত সুষমা স্বরাজ ও পররাষ্ট্র সচিবের নেপাল সফরের কথা নিশ্চিত করেছে। তবে পাকিস্তানি প্রতিনিধিদলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে কোনও কিছু জানায়নি।

/এএ/

লাইভ

টপ