দ্য নিউ ইয়র্ক টাইমসসিরিয়া থেকে রুশ বাহিনী প্রত্যাহারের উদ্দেশ্য নিয়ে যত প্রশ্ন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:০৪, মার্চ ১৫, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:০৬, মার্চ ১৫, ২০১৬

নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতাসোমবার আচমকা সিরিয়া থেকে রুশ বাহিনীর ‘প্রধান অংশ’ সরিয়ে নেওয়ার ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর তার এ ঘোষণার পর সিরিয়ায় চলমান গৃহযুদ্ধ পরিস্থিতি কোনদিকে মোড় নেবে তা নিয়ে পশ্চিমা গোষ্ঠী ও সাধারণ সিরীয়বাসীর মধ্যে শুরু হয়েছে জল্পনা। সিরিয়া থেকে রুশ বিমান ও সেনা প্রত্যাহারের ঘটনায় দেশটির ওপর কী প্রভাব পড়তে পারে তার বিশ্লেষণ নিয়েই মঙ্গলবারের শিরোনাম করেছে নিউ ইয়র্ক টাইমস।
প্রতিবেদনে বলা হয়, আইএসবিরোধী অভিযান শুরুর পাঁচ মাসেরও বেশি সময় পর সোমবার সিরিয়া থেকে রুশ সেনা প্রত্যাহারের ঘোষণা দেন পুতিন।সে সময় তার কণ্ঠে ছিল সফলতার সুর। সিরিয়ায় যা কিছু অর্জন করার ছিল তার প্রায় সব অর্জনই রাশিয়া করেছে বলে জানান পুতিন।
রুশ প্রেসিডেন্টের এমন ঘোষণার পর পশ্চিমা দেশগুলো এবং সিরিয়ার মানুষদের মধ্যে দুই ধরনের ধারণা দেখা দিয়েছে। একদিকে মনে করা হচ্ছে, সিরিয়া থেকে রুশ সেনা ও বিমান প্রত্যাহারের কারণে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের মধ্যে চাপ তৈরি হবে এবং তিনি শান্তি আনয়নের প্রক্রিয়া বাস্তবায়িত করতে বাধ্য হবেন। আবার আরেকদিকে মনে করা হচ্ছে, সিরিয়া থেকে বাহিনী প্রত্যাহারের ঘটনার মধ্য দিয়ে মূলত আসাদের আত্মবিশ্বাসী আর স্থিতিশীল হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছে।

রাশিয়া সিরিয়া থেকে রুশ বাহিনী প্রত্যাহারের ব্যাপারে এমন সময়ে ঘোষণা দিল যখন কিনা গৃহযুদ্ধ পরিস্থিতি ৬ষ্ঠ বছরে পড়েছে এবং জাতিসংঘের মধ্যস্থতাকারীরা শান্তি আলোচনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

লাইভ

টপ