Vision  ad on bangla Tribune

দ্য টাইমস অব ইন্ডিয়ালোকসভায় আধার বিল পাস, রাজ্যসভার আপত্তি

বিদেশ ডেস্ক১৭:৫১, মার্চ ১৭, ২০১৬

বিরোধীদের সমালোচনা উপেক্ষা করেই ভারতের লোকসভায় পাস হলো আধার বিল। বুধবার রাজ্যসভায় বিলের পক্ষে সংশোধনী প্রস্তাব আনেন কংগ্রেসের এমপি জয়রাম রমেশ। রাজ্যসভায় মোদি শিবিরের তেমন বিরোধীতা না থাকায়, কণ্ঠভোটেই পাস হয় এই সংশোধনী প্রস্তাব। রাজ্যসভা থেকে ওয়াক আউট করে আধার বিলে একাধিক আপত্তি আনেন বিসএসপি, তৃণমূল, এবং বিজেডি’র এমপিরা। তবে বিরোধীদের তুমুল সমালোচনা সত্ত্বেও লোকসভায় এদিন পাশ হয় আধার বিল। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবারের প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

বিরোধীরা প্রশ্ন তোলেন, কেন এই বিলকে অর্থবিলের তকমা দেওয়া হবে। পাশাপাশি বিলে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা, নজরদারি রোখার দিকটি তেমন নেই বলেও অভিযোগ ওঠে।

নাগরিকদের 'গোপনীয়তা রক্ষা'র কথা বলেছিল বিরোধীরা। কেন 'অর্থ বিল'এই প্রশ্ন তুলে চারটি সংশোধনীজুড়ে লোকসভায় বিলটি ফেরতও পাঠানো হয়েছিল। তবে শেষ পর্যন্ত 'অর্থ বিলের' যুক্তি দেখিয়েই বুধবার লোকসভায় সংখ্যাধিক্যের জোরে আধার বিল পাস করাতে সক্ষম হয় বিজেপি সরকার। এর ফলে বিভিন্ন ভর্তুকি ও পরিষেবা ঠিক লোককে পাঠানোর সুবিধার পাশাপাশি দেশের কোটি কোটি মানুষের বায়োমেট্রিক তথ্যও চলে আসবে কেন্দ্রীয় সরকারের হাতের মুঠোয়। 'জাতীয় সুরক্ষা'র স্বার্থে তা সুবিধামতো প্রকাশ করার অধিকারও পাবে সরকার।

'আধার’ (টার্গেটেড ডেলিভারি অফ ফিনান্সিয়াল অ্যান্ড আদার সাবসিডিস, বেনেফিট্স অ্যান্ড সার্ভিসেস) নামের বিলটি নিয়ে এদিন রাজ্যসভায় সরকার ও বিরোধীপক্ষের মধ্যে তীব্র বিতণ্ডা চলে। তর্কে জড়িয়ে পড়েন অর্থমন্ত্রী অরুণ জেটলি ও সিপিএম-দলীয় এমপি সীতারাম ইয়েচুরি।

লাইভ

টপ