Vision  ad on bangla Tribune

দ্য নিউ ইয়র্ক টাইমসওবামার মনোনয়নকে ঘিরে সুপ্রিম কোর্ট ইস্যুতে লড়াই

বিদেশ ডেস্ক১৮:৪৭, মার্চ ১৭, ২০১৬

আপিল আদালতের প্রবীণ বিচারক ম্যারিক গারল্যান্ডকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনয়ন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত ১৩ ফেব্রুয়ারি রক্ষণশীল বলে বিবেচিত বিচারপতি এন্টোনিন স্ক্যালিয়ার (৭৯) মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের এই পদটি শুন্য হলে গারল্যান্ডকে তার স্থানে মনোনয়ন দিলেন মার্কিন প্রেসিডেন্ট। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার প্রধান শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

সিনেটের অনুমোদন পেলে নতুন বিচারপতির নিয়োগ চূড়ান্ত হবে। তবে নতুন বিচারপতির এই মনোনয়ন নিয়ে রিপাবলিকান শিবিরে অস্বস্তি রয়েছে। তারা মনোনয়ন প্রক্রিয়ার বিরোধী ছিলেন। তাই সিনেটে সংখ্যাগরিষ্ঠ অবস্থানে থাকা রিপাবলিকানরা ওবামার মনোনীত বিচারপতিকে আদৌ অনুমোদন দেবেন কিনা তা পরিষ্কার নয়। আর এ নিয়েই মার্কিন রাজনীতিতে দেখা দিয়েছে সংশয়।

উল্লেখ্য, এতোদিন হাইকোর্টের নয় সদস্যের বেঞ্চের পাঁচ জনই ছিল রক্ষণশীল। গত ১৩ ফেব্রুয়ারিতে ‘রক্ষণশীল’ হিসেবে পরিচিত বিচারপতি অ্যান্তনিন স্কালিয়া মারা যাওয়ার পর আদালতে শূন্যতা সৃষ্টি হয়। স্কালিয়ার মৃত্যুতে নয় সদস্যের সুপ্রিম কোর্ট বিচারপতি প্যানেলে এখন ৪-৪ সমতা বিরাজ করছিল। শূন্য পদে নতুন বিচারপতি নিয়োগে এই ভারসাম্য নষ্ট হতে পারে আশঙ্কায় রিপাবলিকানরা ওবামার প্রচেষ্টা রুখে দিতে চাইছিল।

নির্দিষ্ট সময়ে শূন্যপদে বিচারপতি নিয়োগ প্রেসিডেন্টের সাংবিধানিক দায়িত্ব বলে ওবামা যুক্তি দিয়ে আসলেও তার এ উদ্যোগের ঘোর বিরোধিতা করে আসছিলেন সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান সদস্যরা। তাদের মতে, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর সুপ্রিম কোর্টের বিচারপতির শূন্যপদ পূরণ করা উচিত। কিন্তু সে কথায় পাত্তা না দিয়ে ওবামা নতুন বিচারপতির অনুমোদন দিলেন।

লাইভ

টপ