Vision  ad on bangla Tribune

পাকিস্তানে ‘সেনা সংক্রান্ত বিষয়’ নিয়ে 'বিরল' বৈঠক

বিদেশ ডেস্ক১৭:২১, মার্চ ১৯, ২০১৬

শুক্রবার পাকিস্তানে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সভাপতিত্বে ‘সেনা সংক্রান্ত বিষয়’ নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। আর ওই বৈঠককেই প্রধান শিরোনাম করেছে পাকিস্তানভিত্তিক প্রভাবশাল সংবাদমাধ্যম ডন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই দুর্লভ বৈঠক অনুষ্ঠিত হয়।      
ডনের খবরে বলা হয়, এর আগে সেনা প্রধানের সঙ্গে প্রধানমন্ত্রীর যে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, তাতে আলোচনার মূল বিষয় ছিল জাতীয় নিরাপত্তার প্রসঙ্গ। প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এবারের বৈঠকেও জাতীয় নিরাপত্তা প্রসঙ্গে আলোচনা হয়েছে বলে জানানো হয়েছে।
আলোচনার বিষয়বস্তু নিয়ে নির্দিষ্ট করে তেমন কিছু না জানানো হলেও বৈঠক শেষের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে চলমান সেনা অভিযান নিয়ে আলোচনা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অভিযানের অর্জন সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছে। দেশ থেকে সন্ত্রাসবাদ দমনের বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। এ ছাড়াও আফগানিস্তান সীমান্তে নিরাপত্তা জোরদার করার প্রসঙ্গও আলোচিত হয় শুক্রবারের বৈঠকে।
বৈঠকে প্রধানমন্ত্রী শরিফের সঙ্গে সরকার পক্ষ থেকে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল নাসের খান জানজুয়া। এদিকে সেনাবাহিনীর পক্ষ থেকে জেনারেল রাহেল শরিফের সঙ্গে ছিলেন আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল রিজওয়ান আখতার। পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ ও পররাষ্ট্র সচিব আইজাজ চৌধুরী সাধারণত নিরাপত্তা বিষয়ক সব বৈঠকে উপস্থিত থাকলেও শুক্রবার তারা অনুপস্থিত ছিলেন। ডন লিখেছে, এ থেকে ধারণা করা হচ্ছে, এই বৈঠকের বিশেষ কোন উদ্দেশ্য ছিল।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে সেনা প্রধান জেনারেল রাহেল শরিফ জানান, উত্তর ওয়াজিরিস্তানে সেনা অভিযান সমাপ্তির পথে।পরবর্তী পদক্ষেপ সম্পর্কেও কিছু আভাস দেন তিনি।

/ইউআর/বিএ/ 

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ