দ্য নিউ ইয়র্ক টাইমসপ্যারিস হামলায় আইএসের বিবর্তনের নতুন দিক উন্মোচন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৩০, মার্চ ২০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:৩৫, মার্চ ২০, ২০১৬

প্যারিস হামলার প্রধান সন্দেহভাজন সালাহ আব্দেসলামকে গ্রেফতারের পর তদন্তকারীরা বেশ কিছু পরিত্যক্ত মোবাইল ফোন, ই-মেইল তথ্য পেয়েছেন। এসব কিছু প্যারিস হামলায় ব্যবহার করা হয়েছিল। তদন্তকারীরা অত্যাধুনিক বোমা বানানোর সরঞ্জামও পেয়েছেন। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পুলিশ সবগুলো একত্রিত হয়ে কয়েক ধাপের ভয়াবহ প্যারিস হামলা সম্পর্কে নতুন নতুন দিক উন্মোচন করছেন। এসবের মধ্য দিয়ে সুন্নিপন্থী সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিবর্তনের নতুন দিকও উন্মোচিত হচ্ছে। রবিবার দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রধান শিরোনামে এ কথা বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমস

শনিবার আদালতে হাজির করা হয় প্যারিসে হামলার প্রধান সন্দেহভাজন ও হামলাকারীদের মধ্যে একমাত্র জীবিত ব্যক্তি সালাহ আব্দেসলামকে। পুলিশের জিজ্ঞাসাবাদে তিনি জানিয়েছেন, স্টাড দি ফ্রান্সে তার আত্মঘাতী বোমা হামলা চালানোর পরিকল্পনা ছিল। কিন্তু পরবর্তীতে, তিনি তার মত পরিবর্তন করেন বলে প্রসিকিউটরদের জানিয়েছেন।

ফ্রাঙ্কো মলিনস সাংবাদিকদের বলেন, ‘সালাহ আজ (শনিবার) তদন্তকারীদের জানিয়েছেন, তিনি স্টাড দি ফ্রান্সে আত্মঘাতী হামলা চালাতে চেয়েছিলেন এবং পরবর্তীতে তা থেকে সরে আসেন।’ মলিনস আরও বলেন, ‘তাকে ওই হামলা থেকে সরে আসার কারণ ব্যাখ্যা করতে হবে।’ তিনি জানান, এটি আব্দেসলামের প্রথম জিজ্ঞাসাবাদ, তাই তা সতর্কতার সাথে নিতে হবে।

মলিনস জানান, প্যারিস হামলায় আব্দেসলামের কেন্দ্রীয় ভূমিকা ছিল। বিস্ফোরক সরবরাহ করেছিলেন বলে আব্দেসলাম নিজেও স্বীকার করেছেন।

লাইভ

টপ