behind the news
Rehab ad on bangla tribune
Vision Led ad on bangla Tribune

দ্য হিন্দুজম্মু-কাশ্মিরে সরকার গঠনে পিডিপি-বিজেপি ঐকমত্য

বিদেশ ডেস্ক১৯:৪০, মার্চ ২৫, ২০১৬

জম্মু-কাশ্মিরে রাজ্য সরকার গঠনের প্রশ্নে টানা ৭৭ দিন রাজনৈতিক অস্থিরতা পর পিডিপি-বিজেপি সরকার গঠনে ঐকমত্য হয়েছে। এই বিষয়টিকেই শুক্রবার প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) নেতা মুজাফফর বেগ জানিয়েছেন, বৃহস্পতিবার তাদের দল মেহবুবা মুফতিকে পরবর্তী সরকারের মুখ্যমন্ত্রী প্রার্থী হিসেবে নির্বাচন করেছে। এর ফলে পিডিপি-বিজেপি যৌথ সরকার গঠনের পথ আরও সুগম হয়েছে বলে মনে করা হচ্ছে।

মুজাফফর বেগ বলেন, ‘সকল জ্যেষ্ঠ নেতা এবং বিধায়করা মেহবুবা মুফতিকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে দলীয় সিদ্ধান্ত নিয়েছেন। গভর্নর এন.এন. ভোহরা আমন্ত্রণ জানানোর পর দুই দল (পিডিপি ও বিজেপি) তার সাথে দেখা করে শপথ গ্রহণের সময়সূচী নির্ধারণ করবে।’

মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতের পর পিডিপি প্রধান মেহবুবা পূর্ববর্তী সকল শর্ত পাশে সরিয়ে সরকার গঠনকেই প্রথম কাজ বলে উল্লেখ করেন। সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, পিডিপির অভ্যন্তর থেকে মেহবুবাকে চাপ দেওয়া হচ্ছিল সরকার গঠনের জন্য। এমনকি মেহবুবা তার অবস্থান থেকে না সরে আসলে তাকে ছাড়াই বিজেপির সহযোগিতায় সরকার গঠন করতেও আগ্রহী ছিলেন কেউ কেউ।

পিডিপির বৈঠকে বক্তব্য রাখছেন মেহবুবা মুফতি

উল্লেখ্য, মেহবুবা দাবি জানিয়েছিলেন রাজ্য সরকারের ক্ষমতা বৃদ্ধির, সেনা সদস্যদের ব্যারাকে ফিরিয়ে নেওয়া সহ আরও কয়েকটি দাবি নিয়ে কেন্দ্রে ক্ষমতাসীন এবং রাজ্যে তাদের অন্যতম শরিক দল বিজেপির সাথে কয়েক দফা আলোচনায় কোনও ফলপ্রসূ সিদ্ধান্তে আসা যায়নি। এর পর প্রধানমন্ত্রীর সাথে আলোচনার পর তিনি একে ইতিবাচক বলে উল্লেখ করেন। বিজেপির বক্তব্য ছিল, আগে সরকার গঠন করা হোক, এরপর দাবি-দাওয়ার বিষয়ে আলোচনা হবে। কিন্তু মেহবুবা দাবি নিয়ে সিদ্ধান্তে আসার বিষয়ে অনড় ছিলেন। তবে শেষ পর্যন্ত তাকে বিজেপির পথেই হাঁটতে হলো বলে মনে করা হচ্ছে।

পিডিপি নেতা নাইম আখতার জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি সরকার গঠনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তবে সরকার গঠনে বিলম্ব হওয়ার বিষয়ে পিডিপি নেতারা কোনও কথা বলতে রাজি হননি।   

জম্মু-কাশ্মিরের তৎকালীন মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাইদ ৭ জানুয়ারি মৃত্যুবরণ করেন। তবে এর আগেই তিনি উত্তরসূরি হিসেবে তার কন্যা মেহবুবা মুফতির নাম উল্লেখ করেছিলেন।  

/এসএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ