Vision  ad on bangla Tribune

পাকিস্তানের জ্বালানি চাহিদা মেটানোর প্রস্তাব ইরানের

বিদেশ ডেস্ক১৪:২৫, মার্চ ২৭, ২০১৬

ডনের প্রথম পাতাইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দুইদিনের পাকিস্তান সফর শেষে শনিবার (২৬ মার্চ) দেশে ফিরেছেন। তার এ সফরে দুই দেশের মধ্যে বড় ধরনের কোনও চুক্তি না হলেও পাকিস্তানকে জ্বালানি নিরাপত্তা দেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন রুহানি। তবে পাকিস্তানের নেতাদের সঙ্গে আলোচনার সময় দেশটির মাটিতে ভারতীয় গোয়েন্দা সংস্থার সংশ্লিষ্টতা ইস্যুতে আলোচনা হয়েছে বলে যে দাবি করা হয়েছে তা নাকচ করে দিয়েছেন তিনি। এ খবরটিকেই রবিবারের (২৭ মার্চ) শিরোনাম করেছে ডন।
প্রতিবেদনে বলা হয়, রুহানি বলেছেন পাকিস্তানের সমস্ত জ্বালানি চাহিদা মেটাতে ইরান সক্ষম। ইরান বর্তমানে পাকিস্তানের কাছে ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে থাকে। আর এ সরবরাহ বাড়িয়ে ৩ হাজার মেগাওয়াট করা সম্ভব বলে জানান তিনি।
ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন ইস্যুতে রুহানি বলেন, পাইপলাইনের ব্যাপারে ইরানের তরফে প্রস্তুতি শেষ হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই পাকিস্তানে গ্যাস সরবরাহ সম্ভব হবে। তবে এখন পাকিস্তানের তরফেই পরবর্তী উদ্যোগ নেওয়া দরকার বলে উল্লেখ করেন তিনি।
গাওয়াদার ও চাহবাহার সমুদ্রবন্দরের মধ্যে সংযোগ গড়ে তুলতে সড়ক ও শিপিং লাইন নির্মাণের ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেন রুহানি।

এদিকে পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে ইরানের ভূমি ব্যবহার করে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর সংশ্লিষ্টতা ইস্যুতে তার সঙ্গে ইসলামাবাদ কর্তৃপক্ষের আলোচনা হয়েছে বলে যে দাবি করা হয়েছে তা নাকচ করে দিয়েছেন রুহানি। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের তরফে এর আগে এমনটা দাবি করা হয়েছিল। বলা হয়েছিল, পাকিস্তানের সেনাপ্রধানের সঙ্গে বৈঠকে এ ইস্যুতে আলোচনা হয়েছে।

তবে সে দাবি নাকচ করে রুহানি বলেন, ‘যখনই ইরান পাকিস্তানের ঘনিষ্ট হয়, তখনই এ ধরনের গুজব ছড়াতে থাকে।’

/এফইউ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ