বিদেশ গমনে ইচ্ছুক মালয়েশীয় শিক্ষার্থীদের ফলাফল জালিয়াতি

বিদেশ ডেস্ক২০:০৩, মার্চ ২৭, ২০১৬

দ্য স্টারের প্রথম পাতামিসরের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মালয়েশিয়ার শিক্ষার্থীদের এসপিএম পরীক্ষার ফলাফল জালিয়াতির ঘটনার তদন্ত করছে দেশটির পুলিশ ও উচ্চ শিক্ষাবিষয়ক মন্ত্রণালয়। উল্লেখ্য, এসপিএম হলো মালয়েশিয়ার মাধ্যমিক স্কুল পর্যায়ের সর্বশেষ পাবলিক পরীক্ষা যা ও-লেভেলের সমমানের)। আর এ জালিয়াতির ঘটনা ও তদন্ত নিয়েই রবিবারের শিরোনাম করেছে দ্য স্টার।
মিসরে ভর্তি হওয়ার জন্য ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত অন্তত ৬১ শিক্ষার্থী তাদের ফলাফল নিয়ে জালিয়াতি করেছেন বলে সন্দেহ করা হচ্ছে। তদন্ত সূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়, সন্দেহভাজন ৬১ শিক্ষার্থীর অনেকে এখনও মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং মেডিসিন ও ইসলামিক শিক্ষা বিষয়ে ডিগ্রি নিচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। এরইমধ্যে ১২ শিক্ষার্থীর বাবা-মাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে নিজেদের সন্তান শিক্ষাগত যোগ্যতা নিয়ে জালিয়াতি করেনি বলেই দাবি করেছেন তারা।
২০১৪ সালে সর্বপ্রথম এ জালিয়াতির ঘটনাটি মালয়েশীয় শিক্ষা মন্ত্রণালয়ের নজরে আসে। সে সময় ১৩৭ জন শিক্ষার্থীকে মন্ত্রণালয়ের নজরদারির আওতায় আনা হয়। পরে ৬৭ জন শিক্ষার্থীকে সন্দেহের তালিকায় রেখে ওই বছরই দুটি পুলিশ রিপোর্ট দায়ের করা হয়।
/এফইউ/

লাইভ

টপ