দ্য নিউ ইয়র্ক টাইমসআইফোন আনলক করলো এফবিআই, নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আশঙ্কা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৩, মার্চ ২৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:২৩, মার্চ ২৯, ২০১৬

যুক্তরাষ্ট্রের সান বারনারডিনোর হামলায় সন্দেহভাজন নিহত বন্দুকধারীর আইফোন অবশেষে আনলক করতে পেরেছে এফবিআই। আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে এফবিআইয়ের অনুরোধ আনলক করতে অস্বীকৃতি জানালে গোয়েন্দা সংস্থাটি নিজেরাই তা আনলক করে। এর ফলে অ্যাপলকে আনলক করার মামলাটি তুলে নিল গোয়েন্দা সংস্থাটি। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা দ্য নিউ ইয়র্ক টাইমস খবরটি প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস

গত বছর ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ার সান বারনারডিনোতে সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রীর গুলিবর্ষণে ১৪ জন নিহত হন। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন ফারুক-তাশফিন দম্পতি। মামলার তদন্তের জন্য আদালত নিহত বন্দুকধারীর আইফোন আনলক করার নির্দেশ দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, অ্যাপলের সহযোগিতা ছাড়াই এফবিআই ফারুকের আইফোন আনলক করতে পেরেছে। অ্যাপল গত মাসে জারি করা আদালতের নির্দেশের বিরোধিতা করে আসছিল। অ্যাপল দাবি করেছিল, তারা কর্মকর্তাদের জন্য একটি নতুন সফটওয়্যার তৈরি করছে যাতে করে আইফোন আনলক করা যায়। সোমবার এফবিআই আইফোন আনলক করার পর আদালতের আদেশ প্রত্যাহারের আবেদন জানিয়েছে।

ক্যালিফোর্নিয়ার শীর্ষ সরকারি প্রসিকিউটর আইলিন ডেকার তৃতীয় পক্ষের সহযোগিতায় আইফোন আনলকের বিষয়টি জানালেও তাদের সম্পর্কে কোনও তথ্য দেননি। এর আগে গত সপ্তাহে প্রসিকিউটর জানিয়েছিলেন, তৃতীয় পক্ষের সহযোগিতায় আইফোন হ্যাক করা সম্ভব হবে।

জাস্টিস ডিপার্টমেন্টের আবেদনে নতুন পদ্ধতিতে আইফোন আনলকের বিষয়টি তদন্তাধীন থাকায় অ্যাপলের আদালতের শুনানি স্থগিত করা হয়েছে।

অ্যাপল সরকারের প্রতি আবেদন জানিয়েছিল, এফবিআই যদি আইফোন হ্যাক করে তাহলে ফোনটির দুর্বলতার বিষয়গুলো যেন তাদের জানানো হয়। 

তবে অ্যাপলের সহযোগিতা ছাড়া এফবিআই আইফোন আনলক করতে পারায় এই ফোনের নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। প্রশ্ন ওঠেছে আইফোনের নিরাপত্তা ব্যবস্থার সক্ষমতা নিয়ে।  এর মধ্য দিয়ে অ্যাপলের সঙ্গে সরকারের আইনি একটি জটিলতার অবসান ঘটলেও নতুন সংকট দেখা দিতে পারে। কিভাবে আনলক করা হয়েছে আইফোন- এ পদ্ধতি প্রকাশ নিয়ে নতুন সংকট সৃষ্টি হতে পারে।   

/এএ/

লাইভ

টপ