আনাদোলু পোস্টশান্তির বার্তা পৌঁছাবে যুক্তরাষ্ট্রের তুর্কি দিয়ানেট সেন্টার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:২২, এপ্রিল ০১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:২৪, এপ্রিল ০১, ২০১৬

যুক্তরাষ্ট্রে চালু হতে যাওয়া তুর্কি দিয়ানেট সেন্টার (মসজিদ কমপ্লেক্স) শান্তির বার্তা পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছেন তুরস্কের ধর্মবিষয়ক প্রধান মেহমেদ গরমেজ। এ সেন্টারটি নিয়ে আনাদোলু’র কাছে নিজের এমন প্রত্যাশার কথা জানান তিনি। এ বিষয়টি নিয়ে শুক্রবার প্রধান শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

এই সেন্টারটি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন থেকে ২১ কিলোমিটার দূরের ম্যারিল্যান্ডে অবস্থিত। তুরস্কের ধর্মবিষয়ক কর্তৃপক্ষের আশা, এটি নানা জাতির এবং বিভিন্ন ধর্মের মানুষের অধ্যাত্মিক চর্চার একটি কেন্দ্রবিন্দুতে পরিণত হবে।

তুরস্কের ধর্মবিষয়ক প্রধান মেহমেদ গরমেজ বলেন, এটা শুধু একটা মসজিদই নয়, বরং এটা এটা সাংস্কৃতিক কেন্দ্র বা গবেষণা কেন্দ্র। এখানে গবেষণা, সংস্কৃতি ও আর্ট সেন্টারের মাধ্যমে সত্যিকারের জ্ঞানচর্চা করা হবে। এই সেন্টার তার অনন্য ভাষা ও সংস্কৃতির দিকে ধাবিত হবে। এর প্রতিটি পাথর শান্তি ও সুন্দরের প্রতি মানুষকে আহ্বান জানাবে।

২ এপ্রিল ২০১৬ শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান আনুষ্ঠানিকভাবে এই মসজিদ কমপ্লেক্সের উদ্বোধন করবেন। ঐতিহ্যবাহী অটোমান স্থাপত্যকর্মের ওপর ভিত্তি করে ৬৪ হাজার ৬০ বর্গফুটের এই স্থাপনাটি নির্মাণ করা হয়েছে। পুরুষ ও নারীদের জন্য আলাদা করে আছে তুর্কি স্টাইলে বাথরুম, সুইমিং পুল, একটি বহুমুখী হল এবং একটি ইনডোর স্পোর্টস কমপ্লেক্স।

এই কমপ্লেক্সের মসজিদে দুইটি মিনার ব্যবহার করা হয়েছে। পুরো মসজিদের আয়তন নয় হাজার ৪৬১টি বর্গফুট। মসজিদ এবং মসজিদ চত্বর মিলিয়ে এখানে একসঙ্গে কয়েক হাজার মুসল্লি সালাত আদায় করতে পারবেন। সূত্র: আনাদোলু পোস্ট।

/এমপি/

লাইভ

টপ