দ্য টাইমস অব ইন্ডিয়ামুম্বাইয়ে সিরিজ বোমা হামলার দায়ে তিনজনের যাবজ্জীবন

বিদেশ ডেস্ক১৭:৪৯, এপ্রিল ০৭, ২০১৬

ভারতের মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার মূল ‘পরিকল্পনাকারী’ মুজাম্মিল আনসারীসহ তিনজনকে যাবজ্জীবন দিয়েছেন দেশটির আদালত। তবে আদালতে মূল অভিযুক্তের মৃত্যুদণ্ড দাবি করেন আইনজীবীরা। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার প্রধান প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

২০০২ থেকে ২০০৩ সালের মধ্যবর্তী সময়ে তিন দফায় এই হামলাগুলো চালানো হয়। এসব হামলায় ১২ জন নিহত এবং ২৭ জন গুরুতর আহত হন।

বুধবার মুম্বাইয়ের সন্ত্রাসবিরোধী বিশেষ একটি আদালতে ১৩ অভিযুক্তের নয়জনকে দোষী সাব্যস্ত করা হয়। শুধু মুজাম্মিল আনসারীই নয়, বোমা হামলার সঙ্গে জড়িত আরও দুই অভিযুক্ত; ফারহোন খোট ও ওয়াহিদ আনসারীকেও যাবজ্জীবন দিয়েছেন আদালত। বাকি ছয় জনকে দুই থেকে ১০ বছর বিভিন্ন মেয়াদে জেল দেয়া হয়েছে।  

অভিযুক্তদের কাছ থেকে নয় লাখ রুপি জরিমানাও আদায় করা হয়। বোমা হামলায় ক্ষতিগ্রস্থ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ অর্থ থেকে সাহায্য করা হবে।

২০০২ সালের ডিসেম্বর মাস থেকে ২০০৩ সালে মার্চের মধ্যবর্তী বিভিন্ন সময়ে মোট তিনটি ভিন্ন ভিন্ন স্থানে বোমা হামলাগুলো চালানো হয়। ২০০২ সালের ৬ তারিখে মুম্বাইয়ের সেন্ট্রাল স্টেশনে প্রথম হামলাটি চালানো হয়। এতে বেশ কয়েকজন আহত হয়। ২৭ মার্চ, ২০০৩ তারিখে একটি বাজারে বিস্ফোরিত বোমায় নিহত হন এক ব্যক্তি। সবচেয়ে ভয়াবহ হামলাটি ঘটে ২০০৩ সালের ১৩ মার্চ, মুম্বাইয়ের একটি ট্রেনে। এতে নিহত হয় ১২ জন। সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া।

/এমপি/

লাইভ

টপ