X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

ঈদের ছুটিতে শিশুদের নিয়ে কোথায় যাবেন

সিদরাতুল মুনতাহা
১০ এপ্রিল ২০২৪, ১৫:০২আপডেট : ১০ এপ্রিল ২০২৪, ১৫:০২

ঈদে সবচেয়ে বেশি আনন্দ শিশুদেরই। নতুন পোশাক, পরিবারের বড়দের থেকে পাওয়া সালামি, নানা ধরনের নতুন খেলনা এবং খেলাধুলা রাঙিয়ে তোলে তাদের ঈদ। ঈদের ছুটিতে শিশুদের নিয়ে যেতে পারেন বিভিন্ন বিনোদন কেন্দ্রে। এমনই কিছু বিনোদন কেন্দ্রের খোঁজ থাকছে এই প্রতিবেদনে। 

বাবুল্যান্ড
শিশুদের ইনডোর গেমিংয়ের অভিজ্ঞতা দিতে নারায়ণগঞ্জ, উত্তরা, বাড্ডা, ওয়ারী, শেওড়াপাড়া, মিরপুরসহ সর্বোমোট ১১টি শাখা নিয়ে পথ চলছে জনপ্রিয় শিশু বিনোদন কেন্দ্র বাবুল্যান্ড। ঈদের দিন থেকে ঈদের ৪র্থ দিন পর্যন্ত ঈদ পাপেট শো, ড্যাশিং রোবট, বাডিস ঈদ ফান, ম্যাজিক্যাল ফেইরি টেইল, ঈদ ব্লাস্ট ইত্যাদি নানান মজাদার আয়োজনে চলবে এখানে। ৪ দিনব্যাপী এই আয়োজন চলবে দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং ৪ ফুট ৩ ইঞ্চি উচ্চতার মধ্যে প্রত্যেক শিশু ৪০০ টাকার টিকেটে ২ ঘন্টা খেলাধুলার সুযোগ পাবে। অভিভাবকদের জন্য জনপ্রতি ১৫০ টাকায় টিকেট থাকবে। এছাড়া ৬-১২ মাস বয়সের শিশুদেরঈ ১৫০ টাকার টিকেটের বিনিময়ে ২ ঘণ্টা যাবত খেলাধুলা করার সুযোগ থাকবে। 

বিনোদন কেন্দ্র বাবুল্যান্ড হতে পারে শিশুদের জন্য চমৎকার জায়গা। মডেল: নভোনীল ও নওরিন, ছবি: বাংলা ট্রিবিউন

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর 
বাংলাদেশের সামরিক বাহিনীর ইতিহাস, ঐতিহ্য, ব্যবহৃত অস্ত্র ও তাদের সাফল্যের গল্পের নিদর্শনস্বরূপ ঢাকার বিজয়সরণীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের ঠিক পাশেই ১০ একর জায়গাজুড়ে গড়ে উঠেছে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর। ঈদের ছুটিতে সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী ইত্যাদি বেশ কয়েকটি গ্যালারিসহ পৃথক ছয়টি সেকশন খুব অল্প সময়েই ঘুরে দেখতে পারবেন মাত্র ১০০ টাকা মূল্যের টিকেটের বিনিময়ে। যারা স্বল্প বাজেটে এবং সারাদিনে বেশ কয়েকটি জায়গা ঘুরে দেখতে ইচ্ছুক, তাদের জন্য সামরিক জাদুঘর মন্দ নয়। জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে ঈদের দিন জাদুঘর বন্ধ থাকলেও পরদিন থেকে খোলা থাকবে।

টগি ফান ওয়ার্ল্ড
বড়দের গেমিং জোনের পাশাপাশি ছোটদের রাইড ও গেমিং অভিজ্ঞতার ব্যবস্থা নিয়ে টগি ফান ওয়ার্ল্ড গড়ে উঠেছে ঢাকার পান্থপথের বসুন্ধরা সিটিতে। চিত্তবিনোদনের অন্যতম জায়গা হিসেবে পরিচিত টগি ফান ওয়ার্ল্ড আপনার শিশুর বিনোদনের পাশাপাশি আপনাকেও বিরক্ত হতে দেবে না।  বসুন্ধরা সিটির ৮-১৮ তলাব্যাপী এই বিনোদন কেন্দ্র ১৫০ টাকার প্রবেশমূল্য ও বিভিন্ন মূল্যের রাইড প্যাকেজের মাধ্যমে আপনার শিশু ও আপনাকে মাতিয়ে রাখবে পুরো সময়জুড়ে। বিশেষ করে ভার্চুয়াল যে খেলাগুলো শিশুরা মোবাইল ফোন দিয়ে খেলে, সেগুলোই চোখে ডিভাইস লাগিয়ে বাস্তবে খেলা হয় এখানে যা শিশুদের জন্য বেশ আকর্ষণীয়। 

জাতীয় চিড়িয়াখানা 
বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের অধীনে ঢাকার মিরপুর এলাকায় গড়ে উঠেছে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা। যারা শিশুদের নিয়ে ঘুরতে মনোরম প্রাকৃতিক পরিবেশে যেতে চান, তাদের জন্য অন্যতম দর্শনীয় স্থান হতে পারে এটি। তাছাড়া শিশুরা যেহেতু বিভিন্ন প্রজাতির প্রাণী দেখতে সর্বদায় কৌতূহলী থাকে এবং এখানে শিশুপার্ক নামে আলাদা একটি খেলাধুলার ব্যবস্থাও রয়েছে, তাই তাদের আনন্দে উৎফুল্ল রাখতে ঈদের ছুটির কোনও এক বিকেলে বেরিয়ে পড়তেই পারেন চিড়িয়াখানার উদ্দেশ্যে। জনপ্রতি মাত্র ৫০ টাকার টিকেটের বিনিময়ে প্রকৃতি ও প্রাণীদের সাথে শিশুরা আনন্দমুখর সময় কাটাতে পারবে। ঈদের দিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চিড়িয়াখানা খোলা থাকবে। এছাড়া রবিবার সাপ্তাহিক ছুটি থাকলেও ঈদের পরের রবিবার খোলা জাতীয় চিড়িয়াখানা।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে চলে যেতে পারেন। মডেল: নভোনীল ও রাকিব, ছবি: বাংলা ট্রিবিউন

শিশুমেলা 
শিশু-কিশোরদের অন্যতম প্রধান বিনোদন কেন্দ্র রাজধানীর শ্যামলীর শিশুমেলা। শাহাবাগ জাতীয় শিশুপার্ক বন্ধ থাকায় নগরবাসীর কাছে জনপ্রিয়তা পেয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পার্কটি। শিশুমেলায় ১৭টি ফ্যামিলি রাইড ও ৭০টি কিডস রাইড আছে। 

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা