X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
ঈদ প্রস্তুতি

দিনাজপুরের বউবাজারে জমজমাট কেনাবেচা

বিপুল সরকার সানি
০২ জুলাই ২০১৬, ১৫:১৭আপডেট : ০৪ জুলাই ২০১৬, ১২:১০

দিনাজপুর-বউবাজার

সাপ্তাহিক ছুটির দিনে নিজেদের বাড়তি আয়ের জন্য ও স্বল্প-নিম্ন আয়ের ক্রেতাদের চাহিদা মেটাতে দিনাজপুরে পরিচালিত হয় ব্যতিক্রমধর্মী বউ বাজার। দোকান কর্মচারীদের ব্যক্তিগত উদ্যোগে শুধুমাত্র নারীদের জন্য প্রতি শুক্রবার বসা এই বউ বাজার জনপ্রিয় হয়ে উঠেছে। আর আসন্ন ঈদ-উল-ফিতরকে সামনে রেখে উপচে পড়া ভিড় জমেছে ব্যতিক্রমধর্মী এই বউ বাজারে।

প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টি এলাকায় রাস্তার দু’ধারে  বসে বউ বাজার। এই বউ বাজারের বিশেষ লক্ষ্যণীয়, এখানকার দোকানের যিনি মালিক তিনি কোনও না কোনও দোকানের কর্মচারী। আর ছুটির দিনে এসব দোকানের কর্মচারীদের দ্বারা পরিচালিত বাজারে ক্রেতারা স্বল্পমূল্যে তাদের পছন্দনীয় পণ্য পাচ্ছেন, পাশাপাশি দোকান কর্মচারীদেরও হচ্ছে বাড়তি আয়। উন্নতমানের দোকানে যেসব কাপড় পাওয়া যায়, সেই কাপড়ই এই বাজারে পাওয়া যায় অথচ কম মূল্যে। ফলে দিনে দিনে এই বউ বাজার ক্রেতাদের নিকট জনপ্রিয় হয়ে উঠেছে।

ঈদকে সামনে রেখে ভীষণ জমে উঠেছে বউ বাজার। আর দুপুর পর্যন্ত বউ বাজার খোলা রাখার নিয়ম চলে আসলেও ঈদের কারণে ছুটির দিন হয়েও বিকেল পর্যন্ত বিক্রেতারা তাদের দোকান খোলা রেখেছেন। উন্নতমানের দোকানে যেসব কাপড় পাওয়া যায় ঠিক সেইসব কাপড় এই বউ বাজারেও পাওয়া যায় অথচ অনেক কম মূল্যে। কারণ এই কাপড়গুলোই যখন উন্নতমানের দোকানে বিক্রি হয় তখন সেগুলোর উপর দোকান ভাড়া, কর্মচারীদের বেতন, বিদ্যুৎ বিল ইত্যাদি যোগ করে এসব কাপড়ের মূল্য বেশি হয়ে যায়।

দিনাজপুর-বউবাজার-

ক্রেতা আখি আক্তার জানান, এই বাজারে খুবই কম মূল্যে উন্নতমানের সব ধরনের কাপড় পাওয়া যায়। শুধুমাত্র কম রোজগারের ক্রেতারাই নয়, ধনীরাও আসেন কাপড় ক্রয় করার জন্য। এখন এই বাজার মহিলাদের নিকট জনপ্রিয় একটি বাজার হয়েছে। কারণ এই বাজারে ক্রেতা হিসেবে কোন পুরুষ মানুষ থাকে না। ফলে তারা স্বাচ্ছন্দে কাপড় ক্রয় করতে পারেন।

কাপড় বিক্রেতারা জানান, এই বউ বাজার প্রতি ছুটির দিকে জাকজমকভাবে পরিচালিত হয়। সাধারণ বাজারের চেয়ে এই বাজারে কম মূল্যে কাপড় পাওয়ায় সব শ্রেনীর লোকজন এখানে আসে।

এই বাজারের পরিচালক বিমল আগরওয়ালা জানান, বিগত ৮ বছর ধরে এই বউ বাজার পরিচালিত হয়ে আসছে। এতে করে ক্রেতারা যেমন সুফল পাচ্ছে তেমনি কর্মচারীরাও লাভবান হতে পারছে। আর ঈদকে সামনে রেখে নতুন নতুন ডিজাইনের কাপড় নিয়ে আসা হয়েছে। ফলে ঈদ ঘনিয়ে আসার সাথে সাথে বাড়ছে ক্রেতাদের ভীড়। তিনি জানান, এই বউ বাজারে ২ শতাধিক কাপড়ের দোকান কর্মচারী এসব দোকানের মালিক। তারা বিভিন্ন স্থান থেকে কাপড় কিনে নিয়ে এসে ছুটির দিনে নিজেদের এসব দোকানে বিক্রি করে। আর অন্যান্য দিনে তারা অন্যের কাপড়ের ব্যবসা প্রতিষ্ঠানে চাকরি করে। বউ বাজারের নিরাপত্তার জন্য তারা নিজস্ব উদ্যোগে গার্ড নিয়োগ করেছেন। যদি পুলিশ বা আনসার সদস্যদের দ্বারা গার্ড দেয়া হতো তাহলে ক্রেতারা আরও বেশি স্বাচ্ছন্দে কেনাকাটা করতে পারতেন।

বউবাজারে ব্যস্ত ক্রেতা

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
ঘুষ কেলেঙ্কারি মামলার বিচার২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
লরিয়াস অ্যাওয়ার্ড যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
একাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টার প্ল্যান’
একাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টার প্ল্যান’
সর্বাধিক পঠিত
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস