নাক তেলতেলে হয়ে আছে?

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৪:৫৬, আগস্ট ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৫:০৩, আগস্ট ১৯, ২০১৬

সকালে ঘুম থেকে উঠেই দেখলেন নাক তেলতেলে হয়ে আছে! যাদের ত্বক তৈলাক্ত তাদের এই সমস্যা দেখা যায় বেশি। স্বাভাবিক অথবা মিশ্র ত্বকের অধিকারীদেরও তৈলাক্ত নাক নিয়ে পড়তে হয় বিপাকে। নাকে ঘর্মগ্রন্থি বেশি থাকায় মুখের অন্যান্য অংশের তুলনায় নাক তেলতেলে হয় বেশি। এতে লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাকহেডস এবং ব্রণসহ বিভিন্ন সমস্যা দেখা দেয় তৈলাক্ত অংশে। নাকের তেলতেলে ভাব দূর করতে ব্যবহার করতে পারেন হাতের কাছে থাকা কিছু উপাদান।

নাক তেলতেলে হয়ে আছে?

 

জেনে নিন নাকের তৈলাক্ততা দূর করার জন্য কী কী প্রাকৃতিক উপাদান ব্যবহার করবেন-

অ্যালোভেরা
অ্যালোভেরা জেল ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন এক ঘণ্টা। তুলার বলের সাহায্যে জেল লাগান নাকে। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

দই
দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা ত্বকের অতিরিক্ত তেল অপসারণ করে। দই ফেটিয়ে নিন। পাতলা করে লাগান নাকের ত্বকে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রতি রাতে এটি ব্যবহার করলে কমে যাবে নাকের তেলতেলে ভাব।

আপেলের খোসা
আপেলের খোসায় রয়েছে ভিটামিন সি, এ এবং আঁশজাতীয় উপাদান যা ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের তৈলাক্ততা দূর করে। আপেলের খোসা শুকিয়ে গুঁড়া করে ১ চা চামচ লেবুর রসের সঙ্গে মেশান। মিশ্রণটি ত্বকের তৈলাক্ত অংশে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

মধু
১ চা চামচ মধুর সঙ্গে আধা চা চামচ আমন্ড পেস্ট মেশান। মিশ্রণটি নাকের ত্বকে ম্যাসাজ করুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

কমলার খোসা
কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। ১ চা চামচ গোলাপজলের সঙ্গে গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকের তৈলাক্ত অংশে পেস্ট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ডিম
ডিমের সাদা অংশ নাকে লাগিয়ে রাখুন। ত্বক টানটান হয়ে গেলে ভেজা কাপড় দিয়ে মুছে নিন। এক সপ্তাহ প্রতিদিন এটি ব্যবহার করুন। ব্ল্যাকহেডস দূর হবে ও ত্বকের তেলতেলে ভাব কমবে।  

 

/এনএ/

 

লাইভ

টপ