X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অঞ্জলির সাজে অপ্সরা

সুরাইয়া নাজনীন
০৪ অক্টোবর ২০১৬, ১৪:২০আপডেট : ০৪ অক্টোবর ২০১৬, ১৪:৩০

পূজার স্নিগ্ধ সাজ, ছবি: আড়ং  

উৎসবের হাওয়ায় মাতোয়ারা চারদিক। সাজ সাজ রব ছড়িয়ে আছে আকাশে বাতাশে। কিশোর কিশোরীর যেন তর সইছে না উৎসবের অপেক্ষায়। কবে আসবে সেই কাঙ্ক্ষিত দিন। শারদীয় দুর্গাপূজায় এবার সবার মাঝে দেখা যাচ্ছে সাজ নিয়ে একটা বিশেষ ভাবনা।

দুর্গা যেমন রূপমাধুরি দিয়ে আলোকিত করে চারপাশ তেমনি নারীরাও দুর্গার মতো নানা সাজে নিজেকে সাজাতে চান পূজার সেই দিনগুলোতে।

বাঙালি নারীরা শারদীয় উৎসবের জন্য দিনভর অপেক্ষায় থাকেন। সাজ নিয়েও তারা পরিকল্পনা করেন বেশ আগে থেকে। নতুনত্ব আর বৈচিত্র্যে নিজেকে রাঙিয়ে তুলতে তারা সাহায্যে নেন বিভিন্ন বিউটিশিয়ানদের। পূজার সাজে ফুলের গুরুত্ব অনেক বেশি। দিন হোক বা রাত, চুল সাজাতে পারেন ফুলের স্নিগ্ধতায়। সকালে চুলের খোঁপায় জড়িয়ে নিতে পারেন শিউলি ফুল বা কাঠবেলির মালা। এলো চুলের এক পাশে গুঁজে দেওয়া যায় নীল অপরাজিতা এতে আপনাকে করে তুলবে অন্যদের চেয়ে আলাদা।

লাল রঙের ছোঁয়া ছাড়া পূজার আমেজ যেন পূর্ণতা পায় না। পূজার সাজ-পোশাকে লাল রঙের উপস্থিতি যেন নিয়ে আসে উৎসবের পরিবেশ। বড় লাল টিপ আর পরিণীতা হলে সিঁথিতে সিঁদুরের রঙিন ছোঁয়া নারীর সৌন্দর্য বাড়িয়ে দেয় বহুগুণ। পায়ে আলতার প্রলেপ আর হাতভর্তি মেহেদির রঙিন নকশা উৎসবে যোগ করে বাড়তি আনন্দ।

ষষ্ঠীতে হালকা বা এবং ন্যাচারাল সাজ থাকে সবার মধ্যে। আর একটু ঢিলেঢালা হয়ে বের হতে পছন্দ করেন সব বয়সি মানুষেরা।

টিনএজাররা যুতসই মনে করেন ফতুয়া। ফতুয়ার সঙ্গে হালকা সাজই মানানসই। চোখে মোটা করে কাজল, ঠোঁটে লিপগ্লস বা লিপবাম। তাছাড়া চোখের নিচের কাজলটা টানা করে দিতে পারেন তাতে সুন্দর দেখাবে বেশ। শাড়ি পরতে পারেন ইচ্ছা করলে। শাড়িগুলো হতে পারে তাঁত, কটন ও পছন্দ অনুযায়ী জামদানি।

সকাল বেলা শাড়ির সঙ্গে সাজটা হতে পারে হালকা ধরনের। বেইজটা হালকা করে চোখে গোল্ডেন শ্যাডো দিয়ে চিকন করে লাইনার দিতে পারেন। লিপস্টিক পছন্দ অনুযায়ী রাখতে পারেন। পূজা শুরু হওয়ার পর থেকে সাজের বাহারেরও পরিবর্তন হয়। প্রতিটি দিনের জন্য আলাদা পোশাক রেখে দেওয়া হয়।

পূজার সাজ, ছবি: আড়ং

সপ্তমীর দিন একটু গর্জিয়াস লুক পছন্দ করেন সবাই। অথাৎ লাইট টোন থেকে গর্জিয়াস টোনের দিকে যেতে থাকে। সপ্তমীর সাজে গাড়ো লিপস্টিক, মাসকারা, ও লাইনার ব্যবহার করে নিজেকে গর্জিয়াস করে তোলা যায়।

শারদীয় উৎসবের বিশেষ আকর্ষণ হলো অষ্টমী। এর কারণ সকালে ঘুম থেকে উঠেই অঞ্জলির জন্য প্রস্তুত হয়ে যেতে হয়। এইদিনে সাজের শুরুটা যেভাবে করতে পারেন-  প্রথমে মুখ ক্লিন করে টোনিং করে নিন। এরপর লাগান ফাউন্ডেশন। এর ওপর কম্প্যাক্টের প্রলেপ বুলিয়ে নিতে পারেন। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে বা কন্ট্রাস্ট করে চোখে শ্যাডো লাগাতে পারেন। চোখের নিচের পাতায় কাজল দিয়ে রেখা টানুন। ওপরের পাতায় পেনসিল আইলাইনার দিয়ে কিছুটা মোটা করে লাইন টেনে আইশ্যাডো ব্রাশ বা কিউ-টিপ অথবা আঙুলের ডগা দিয়ে খানিকটা স্মাজ করে দিন। এরপর ঘন করে মাশকারা লাগিয়ে নিন। লিপ পেনসিল দিয়ে লিপস্টিক পরুন। চোখের মেকআপ যদি খুব গাঢ় করে থাকেন, সে ক্ষেত্রে ন্যাচারাল কালারের লিপস্টিকই মানানসই হবে।

নবমী শুরু হয় সন্ধি পূজা দিয়ে। নবমীতে অষ্টমীর মতোই গর্জিয়াস লুক থাকে। বিশেষ করে সন্ধ্যার পর সবাই পূজায় যায় বলে এ সময়ের সাজটা সাধারণত অনেক গর্জিয়াস  ও কালারফুল হয়। দশমীও কোনো অংশে কম নয়। পূজার প্রানই হলো দশমী। সবাই এ দিনটির অপেক্ষায় থাকেন। লাল শাড়ি, সাদা শাড়ি লাল পাড় এ রকম বাঙালিয়ানা সাজে নিজেকে সাজাতে পছন্দ করেন বাঙালী নারীরা। এ দিনে সবাই সিঁদুর খেলায় মেতে ওঠেন। ঠাকুরকে সিঁদুর পরিয়ে আরও রঙিন করে রাখেন উৎসবের সুনীল মুহূর্ত।

ছবি: আড়ং।

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি