X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ফিরে দেখা ২০১৬

ন্যাচারাল লুকের জয়-জয়কার

সুরাইয়া নাজনীন
৩১ ডিসেম্বর ২০১৬, ১৯:৫০আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৬, ২০:০০

 

 

বিয়ের সাজেও ছিল ন্যাচারাল টোন, ছবি: রেড বিউটি স্যালনের সৌজন্যে

কর্মব্যস্ততার যুগে সময়টা ভাগ হয়েছে নানাভাবে। জীবনের শত ঝক্কি কাটিয়ে প্রকৃতি-পরিবেশের অনুরোধ রক্ষা করতে হয়েছে। এভাবেই যেন কেটেছে এবছর। তবে ফ্যাশন দুনিয়ায় হালচাল এবার ঠিক কেমন ছিল? সাজগোজে কোন বিষয়টাকে নজর দিয়েছে বিউটি এক্সপার্টরা আবার ফ্যাশন সচেতনরাই বা সেটাকে কিভাবে ধারন করেছে, এক নজর দেখে নিলে কিন্তু মন্দ হয় না!

লাইট লুক বছরজুড়ে : এবার সাজগোজ কিংবা মেকআপের ব্যাপারটাই ছিল একেবারে ন্যাচারাল। আগে যেমন চলতো রংধনু রঙের সাতরঙা সাজ, এবার কিন্তু এমনটা হয়নি। পুরো বছরটাতেই পথেঘাটে দেখা গেছে ন্যাচালাল বিউটিদের ভিড়। তবে তাই বলে মেকআপ যে ছিল না তা কিন্তু নয়, বরং ত্বকের কাছাকাছি রঙটাই জনপ্রিয় ছিল নো মেকআপ লুক বা ন্যাচারাল লুকে। ফাউন্ডেশনের বদলে বিবি ক্রিম, প্রাইমারের কদর ছিল বেশি। ওয়াটার বেইজ মেকআপ জনপ্রিয় ছিল। হালকা বেইজ মেকআপে চোখ আর ঠোঁট সাজাতে দেখা গেছে মেয়েদের। পরিপাটি হেয়ারস্টাইলের বদলে বছরজুড়ে এলোকেশ হেয়ারস্টাইলই জনপ্রিয় ছিল তরুণীদের কাছে। এলোবেণি, এলোখোঁপা, লুজ করে শুধু দুভাগে চুল পেঁচিয়ে হেয়ার স্টাইল করতে দেখা গেছে মেয়েদের।

ক্লান্তি দূর করতে সৌন্দর্য স্নান বা বিউটি বাথের চাহিদা বেড়েছে বছরটিতে। জনপ্রিয় হয়ে উঠেছে স্পাও। সেই সঙ্গে ফুল-ফল, তেল, দুধসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপদান দিয়ে রূপচর্চার প্রতিও আগ্রহ বেড়েছে বহু গুণ।

বেশ কয়েক বছর ধরে স্ট্রেট হেয়ারস্টাইল জনপ্রিয় থাকলেও ২০১৬ সালে হালকা কার্ল হেয়ারস্টাইল ও দেখা গেছে ফ্যাশনপ্রেমীদের স্টাইলে। বিভিন্ন অনুষ্ঠানে কার্ল, রোল, ব্লো-ডাই কার্ল হেয়ারস্টাইলও করতে দেখা গেছে।

মডেল: সামিয়া আফরিন, ছবি রেড বিউটি স্যালনের সৌজন্যে

ভলিউম লেয়ার, ব্যাঙস জনপ্রিয় ছিল টিনএজদের কাছে। মাঝ বয়সীদের ব্ল্যাংক, ফারাহ কাট, সাইচ লেয়ার, চাইনিজ বব, স্ট্রেইট, শর্ট ভলিউম লেয়ার ইত্যাদির চাহিদা ছিল বেশি। তবে চোখের সাজে ম্যাজেন্টা, হলুদ, সবুজসহ ভিন্নধর্মী রঙের ব্যবহার যেমন প্রাধান্য পেয়েছে, তেমনি কালো আই পেনসিল, সাদা আই পেনসিল, আইলাইনারের ব্যবহারে চোখ সাজাতেও দেখা গেছে।

 লিপস্টিকের ক্ষেত্রে উজ্জ্বল মেজেন্টা, হট পিংক, চেরি রেড, ব্রাউন, মেরুন, কফি, অরেঞ্জ রঙগুলো দাপিয়ে বেড়িয়েছে বছরজুড়ে।

 বিউটি এক্সপার্টদের কাছে যেমন: বিউটি এক্সপার্টরাও বছরজুড়ে প্রাধান্য দিয়েছেন হালকা ঘরানার দিকে। মেকআপ, হেয়ার স্টাইল সবই ছিল একটু অন্যরকম এবার। হারমনি স্পা ও ক্লিওপেট্টার কর্ণধার রাহিমা সুলতানা রীতা বলেন, এবারের সাজ উৎসব হোক আর সাধারণ পার্টিই হোক না কেন সব কিছুই ছিল প্রাকৃতিক। কোন লাউড মেকআপ এবার চুজ করা হয়নি। লাইট লুক বজায় রাখা হয়েছে গোটা বছর। ডিপ ফাউন্ডেশন, প্যানকেক এগুলোর জায়গায় স্থান করেছে শুধু ময়েশ্চারাইজার এবং ফেস পাউডার। কিছু ক্রিমও বের হয়েছে নতুন করে। তবে লিপস্টিকের ক্ষেত্রে ব্যবহার হয়েছে রেড কালার, অরেঞ্জ কালার, নুড কালার এগুলো। হেয়ার কাটে বৈচিত্র এসেছে ঠিকই কিন্তু সেটিংয়ে ততটা জাংক লুক আসেনি। এলো চুলে কিংবা স্ট্রেইট লুকে সাচ্ছন্দ্যে থেকেছে তরুনীরা। চোখ সাজের ক্ষেত্রে স্মোকি লুক কিংবা এক রঙের আইশ্যাডো ব্যবহার হয়েছে। তবে এই বছরটাকে বলা যায় লিপস অ্যান্ড আইসের বছর কারণ ঠোঁট এবং চোখের সাজ একেবারেই ন্যাচারাল ট্রেন্ড হলেও তা ছিল দেখার মতো। সবাইকেই মানিয়ে গেছে।

 রেড এর কর্ণধার আফরোজা পারভীন বলেন, এককথায় এবছর ছিল ন্যাচারাল বিউটি বছর। সাজটাকে ঠিক অন্যভাবে ফুটিয়ে তোলা হয়েছে। শুভ্রসাজে বছরটা কেটেছে। রোদ, গরম, বর্ষা সব সিজনকেই মাথায় রেখেছে ফ্যাশনপ্রেমীরা। আবার ব্যক্তিত্বের সঙ্গে সঙ্গতি রেখেও সাজগোজের স্নিগ্ধতা ফুটে উঠেছে।

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ