behind the news
Vision  ad on bangla Tribune

শত শিশুশিল্পে বঙ্গবন্ধু স্মরণ

লাইফস্টাইল ডেস্ক১৯:১৫, মার্চ ১৮, ২০১৭

তুমুল উৎসাহ আর গভীর মনোযোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি আঁকছে দুই শতাধিক শিশু। রাজধানীর বিভিন্ন স্কুলের তিন থেকে পনেরো বছর বয়সী এই শিশুদের হাতের কাঁচা রঙে বিভিন্ন ভঙিমায় প্রকাশিত হচ্ছে কচিমনে লুকিয়ে থাকা অজ​স্র​ মুজিব। তার জন্মদিন উপলক্ষে ১৭ মার্চ, শুক্রবার পল্লবীর ৩২ নম্বর সড়কে আয়োজিত শিশুশিল্প উৎসবের উদ্বোধনী পর্বের দৃশ্য ছিল এমন।

খুব সকালেই শিল্পমনা শিশু ও অভিভাবকদের পদচারণায় মুখর হয়ে ওঠে উৎসব চত্বর। পাখির কলতানে মুখরিত এই বাসন্তী সকালে শিশুদের সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের রেশ কাটতে না কাটতেই শোনা যায় কুষ্টিয়ার সন্টু বাউলের দরাজ গলার ডাক। শুরু হয় গোষ্ঠের গান। গান চলতে চলতেই কানায় কানায় ভরে ওঠে শিশুদের জমায়েত। উদ্বোধনী পর্ব শেষে শুরু হয়ে যায় উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা। রঙ পেন্সিল, তুলি আর ক্যানভাস নিয়ে ব্যস্ত হয়ে যায় শিশুরা।

পঞ্চমবারের মতো এই উৎসব করছে সেন্টার ফর এডভান্স নারচারিং এন্ড ভিজ্যুয়াল আর্ট স্টাডিজ (ক্যানভাস)। আগামী প্রজন্মের জন্য নিবেদিত ‘ক্যানভাস আর্ট ফেস্ট’ শীর্ষক এই আয়োজনকে এবারো নানা রঙে সাজানো হয়েছে। চিত্রাঙ্কণ প্রতিযোগিতা শেষে শুরু হয় শিশুশিল্পীদের সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান। একইসঙ্গে আগ্রহীরা মেতে ওঠে যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায়। সেখানে এক শিশুকে দেখা গেছে মুজিবের সাজে।

দুপুরের পর শিশুদের আঁকা ছবিগুলোর প্রদর্শনী শুরু হয়। একই সময়ে অভিজ্ঞ শিল্পীদের তত্ত্বাবধানে চারুকলার বিভিন্ন বিষয়ে বিশেষায়িত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহনকারী শিশুদের চিত্রাঙ্কন ও রঙ, কারু ও মৃত্তিকা শিল্প, স্থির ও ছাপচিত্র এবং ভাস্কর্য ও সমন্বিত শিল্পকলার সম্পর্কে জেনেছে। একইসঙ্গে তারা হাতে-কলমে শেখারও সুযোগ পেয়েছে। আয়োজকরা বলছেন, এর মূল উদ্দেশ্য শিশুশিল্পীদের মনোজগতের মনন ও ভাবপ্রকাশের বিজ্ঞানকে একটুখানি উসকে দেয়া। এছাড়া এবারের আয়োজনে ছিল ‘ভার্চুয়াল রিয়েলিটি’ উপভোগের সুযোগ।

/এফএএন/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ