X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ক্রিকেটারদের নামে খাবার!

রবিউল ইসলাম
০১ এপ্রিল ২০১৭, ১৩:৪৬আপডেট : ০১ এপ্রিল ২০১৭, ১৩:৫৩

সিসিসি আপনি যদি ক্রিকেট রোমান্টিক হন এবং কখনো যদি কলম্বো চলে আসেন বেড়াতে, তাহলে ‘সিসিসি’ নামটা অবশ্যই মনে রাখবেন। যা আসলে ‘ক্রিকেট ক্লাব ক্যাফে’ নামের এক রেস্তোরাঁর নামের সংক্ষিপ্ত রূপ। সিসিসি আপনার ক্রিকেট রোমান্টিক মনটাকে ঘুরিয়ে আনবে ক্রিকেট ইতিহাসের বহু অলিগলিতে। যেখানে মূর্ত হয়ে আছে স্বয়ং স্যার ডন ব্র্যাডম্যানও।

সিসিসি’র মূল ব্যবসা খাবার বিক্রি করা হলেও এটি আসলে ক্রিকেটেরই এক স্বর্গরাজ্য। যে রাজ্যে ঘুরতে ঘুরতে আপনার সঙ্গে দেখা হয়ে যাবে ডন ব্র্যাডম্যান, ভিড রিচার্ডস, ব্রায়ান লারা, রিকি পন্টি, শচীন টেন্ডুলকার, সনাৎ জয়সুরিয়া, আকরাম খানের মতো কিংবদন্তির সঙ্গে। সামনা সামনি তো তাদের তো আর পাওয়া যাবে না, তবে তাদের ব্যবহৃত জিনিসে পেয়ে যাবেন তাদেরই স্পর্শ।

তিন তলা ভবনে ঢুকতেই প্রথমে চোখে পড়বে ক্রিকেটের বিভিন্ন আকৃতির ব্যাটের ছবি। ছবির সঙ্গে ১৭২০ সালের আর্লি কারভেডের ব্যাট থেকে শুরু করে ১৯৩০ সালের জ্যাক হবসের ব্যাটসহ মোট ৮ ধরনের ব্যাটের ইতিহাস লেখা রয়েছে সেখানে। আরও যতো ভিতরে ঢুকবেন, ততোই বিস্ময় ছড়াতে শুরু করবে ক্রিকেট ইতিহাস। ক্রিকেটের সম্মোহনে মোহিত হয়ে উঠবেন আপনি।

ক্রিকেট ক্যাফে থেকে স্ট্যাডিয়ামের দূরত্ব

আরও একটু ভেতরে ঢুকতেই আপনাকে অবাক করে দিবে কম্পাসের মতো একটি নির্দেশিকা। যেখানে নির্দেশনা দেওয়া আছে বিশ্বের প্রধান ক্রিকেট স্টেডিয়ামগুলো কোথায়! যেমন সেখান থেকে প্রেমাদাসা স্টেডিয়াম ৭ কিলোমিটার দূরে আবার ১০৯৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে ওয়েলিংটনের বেসিন রিজার্ভ। নির্দেশিকার সামনে সুপারি গাছের মতো কিছু গাছ। এই অংশটুকুর নাম গার্ডেন হলেও এই এক রকম গাছ ছাড়া অন্য গাছ চোখে পড়বে না। তার পাশে একটা বার।

ব্র্যাডম্যান বার

সবচেয়ে বেশি মানুষের আনাগোনা এখানেই। এই অংশটা উৎসর্গ করা হয়েছে সর্বকালের সেরা ব্যাটসম্যান ব্র্যাডমানের নামে। বারের নাম ‘ব্র্যাডম্যান বার।’ এছাড়া সেখানে আছে স্যার ডনের ক্যারিয়ারের স্মরণীয় কিছু মুহূর্তের ছবি, স্মারক। সিসিসি’র এই জায়গাটা যেনো আপনাকে দাঁড় করিয়ে দিবে ক্রিকেট ইতিহাসের সেরা এই ব্যাটসম্যানের সামনে!

আরও যতো সামনে এগোতে থাকবেন, ততোই বিস্ময়ভাণ্ডার খুলে দিবে এই ক্রিকেটরাজ্য। বিশ্বের সেরা তারকাদের অসাধারণ সব ছবি, মাঠ ও মাঠের বাইরের স্মরণীয় সব মুহূর্তের ছবি দিয়ে সাজানো পুরো রেস্তোরাঁ। শুধু কী ছবি— আছে তাঁদের ব্যবহৃত জার্সি, পুলওভার, ব্যাট, গ্লাভস, স্টাম্প, বলসহ নানা স্মারক।

এ বিষয়ে এই ক্লাবটির সিনিয়র ক্যাপ্টেন রাজা মাহেন্দ্রন বাংলা ট্রিবিউনকে জানালেন, ‘এখানে পাকিস্তান, ভারত, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজসহ বিভিন্ন দেশের খেলোয়াড়দের স্মরণীয় মুহূর্তের ছবি রয়েছে। শুধু ছবি নয়, খেলোয়াড়দের সবকিছুই রয়েছে।’

এসব দেখতে দেখতে মনে হবে, রেস্তোরাঁটিকে আপনার কাছে মনে হবে অসাধারণ এক ক্রিকেট জাদুঘর। এই জাদুঘরে টেস্ট খেলুড়ে সবগুলো দেশের পতাকা রয়েছে। অনেক দেশের জার্সিও আছে। যদিও বাংলাদেশের কোন খেলোয়াড়দের জার্সি চোখে পড়েনি।

বিষয়টি নিয়ে জানতে চাইলে রাজা মাহেন্দ্রণ জানালেন, ‘আমরা অপেক্ষা করছি বাংলাদেশ দলের জন্য। তারা যদি এখানে আসে তাহলে তাদের জার্সি, অটোগ্রাফ নেব। আশা করি, তারা সময় করে এখানে আসবে।’

এখানে আরও দেখা যাবে, ১৯৯৬ বিশ্বকাপজয়ী শ্রীলংকা দলের খেলোয়াড়দের অটোগ্রাফ দেওয়া ব্যাট। ২০০২ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেওয়া শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ভারতসহ মোট ১২টি দেশের খেলোয়াড়দের অটোগ্রাফ দেয়া ব্যাটের ছবি বেশ বড় করে টাঙানো রয়েছে এখানে। চাইলে আপনি ছবিগুলো ছুঁয়েও দেখতে পারবেন। কেউ আপনাকে বাঁধা দেবে না। তবে যদি ছবি তুলতে চান, নিতে হবে অনুমতি।

ঘুরতে ঘুরতে আপনার চোখে পড়বে বড় একটি হলরুম। সেটার নাম— ‘অস্ট্রেলিয়া লং রুম’। এই রুমে অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের জার্সি, বিভিন্ন ঐতিহাসিক মুহূর্তের ছবি রয়েছে। এখানে দেখা যাবে অ্যালান বর্ডার, রে লিন্ডওয়াল, ডিকে লিলি, শেন ওয়ার্নদের মতো কিংবদন্তিদের ঐতিহাসিক মুহূর্তের সব ছবি, জার্সি, অটোগ্রাফ।

মজার ব্যাপার হলো সিসিসি’র খাবারগুলোর নামও রাখা হয়েছে খেলোয়াড়দের নামে! মানে আপনি চাইলে খেয়ে ফেলতে পারবেন সৌরভ গাঙ্গুলী, জয়সুরিয়া, ব্রাডম্যান, সাঙ্গাকারা কিংবা শচীন টেন্ডুলকারদের!

ক্যাফে মেন্যু

মাহেন্দ্রন জানালেন, প্রায় শ’খানেক খাবার পাওয়া যায় এই সিসিসিতে। সব মেন্যুই ক্রিকেটারদের নাম দিয়ে। মেন্যুকার্ডের প্রচ্ছদ ডিজাইন করা হয়েছে বর্তমান-সাবেক অনেক ক্রিকেটাদের অটোগ্রাফ দিয়ে।

খাবার তালিকায়ে সবচেয়ে বেশি জনপ্রিয় খাবারের তালিকায় রয়েছে ৯৮৫ রুপির ‘জয়সুরিয়া ট্রিপল সেঞ্চুরি’। একই দামে মিলবে ‘গাঙ্গুলি’স গ্রিল’ ও ‘সাঙ্গাকারা’স সি ফুড’। ‘দিলহারা’স ডোভার্স’ খেতে গুনতে হবে ১০৮৫ রুপি। আর ‘দ্য ব্র্যাডম্যান স্পেশাল’ পাওয়া যাবে ৩৪৫ রুপিতে।

এ ছাড়া আছে ‘শচীন’স সসেজ অ্যান্ড ম্যাশ’ ও রিকি পন্টিংয়ের ‘পান্টারস পেপার চিকেন’ নামে বিশেষ দুটি খাবার। এটা অর্ডার দেওয়ার মাধ্যমে আপনি চাইলে শচীন কিংবা পন্টিনকে খেয়ে দেখতে পারেন! সিসিসি’র কোমল পানীয়র নামও ক্রিকেটারদের নামে—ইমরান’স পাকিস্তানি পাম্পকিন, পন্সফোর্ডস প্রন, মুরালি’স মাল্লাগাতানি, দ্য ডেভিড শেফার্ড, সোবার্স স্টার ফ্রাই, অফ স্পিনার পিনাচ, কভার প্রাইভ কর্ডন ব্লু এবং এমন অসংখ্য নামের বহু মেন্যু।

ক্যাফে ম্যানু

সিসিসি’র মালিক মূলত জেমস হোয়াইট ও গ্যাব্রিয়েল নামের অস্ট্রেলিয়ান দম্পতি। ১৯৯৬ সালে শ্রীলংকা বিশ্বকাপ জয়ের পর হঠাৎ করেই তাদের মাথায় আসে ক্রিকেটকে উপজীব্য করে একটি রেস্তোরাঁ তৈরির পরিকল্পনা। সাবেক ফাস্ট বোলার লিন্ডওয়ালের সঙ্গে পরিচয়ের সূত্রে তার পুলওভার দিয়েই শুরু করেন রেস্তোরাঁর যাত্রা। এরপর একে একে অনেক সাবেক ক্রিকেটারের কাছ থেকে সংগ্রহ করেন স্মারক। সময়ের সাথে সাথে যা হয়ে উঠেছে ক্রিকেটেরই এক জাদুঘর। তাই সিসিসিতে ঘুরতে ঘুরতে আপনি মুহূর্তের জন্য ভুলেও যেতে পারেন যে, এটি আসলে একটি রেস্তোরাঁ!

/এফএএন/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি