X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মহাবালিপুরাম: পাল্লাভা রাজ্যের অমর নিদর্শন

ফাতিমা জাহান
০২ এপ্রিল ২০১৭, ১৬:০০আপডেট : ০২ এপ্রিল ২০১৭, ১৬:২৫

একপ্রস্তরশিলা গুহা মন্দির রাজা নর সিংহ বর্মন পায়চারি করছেন নিজ কক্ষে, একটু চিন্তিত। দক্ষিণ ভারতের বিশাল অংশের রাজা তিনি, অনেক আক্রমণকারীর হাত থেকে রক্ষার জন্য নিত্য প্রস্তুত থাকতে হয়। পাল্লাভা রাজবংশ তাদের, সৌর্যেবীর্যে তুলনাহীন আশপাশের আর দশটা রাজত্বের মাঝে। প্রজারাও বেশ অনুগত। বছর পঞ্চাশেক আগে ‘পঞ্চ রথ’ নামে মন্দির নির্মান করা হয়েছিল পঞ্চ পাণ্ডবকে উৎসর্গ করে তবে সাগরের আশপাশে ভগবানকে সন্তুষ্ট করবার জন্য এখনো কোন মন্দির তৈরি হয়নি, চিন্তাটা রাজার সে কারনেই। তিনি সিদ্ধান্ত নিলেন সাগরপাড়ে মন্দির হবে, সাগরদেবতাকে তৃপ্ত রাখার জন্য। সময়টা সপ্তম শতাব্দী। রাজার ইচ্ছে অনুযায়ী তৈরী হল সাত সাতটা মন্দির সাগরপাড়ে। রাজা এখন নিশ্চিন্তে সমুদ্র সৈকতে গিয়ে দেবতার পূজো আচ্চায় মনোনিবেশ করতে পারবেন। আমার এবারের ভ্রমন পাল্লাভা রাজবংশের রেখে যাওয়া নিদর্শন ‘মহাবালিপুরাম’ এর বিভিন্ন মন্দির, কীর্তিস্তম্ভ দর্শন আর খানিকটা সাগরের সঙ্গে মিতালী।

মহাবালিপুরাম স্থানটি দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যের কাঞ্চিপুরাম জেলায় অবস্থিত। যা তামিলনাড়ুর রাজধানী চেন্নাই থেকে ৬০ কিলোমিটার দূরে। ইতিহাস বলে মহাবালিপুরামের উল্লেখ আছে টলেমির সময়কার পেরিপ্লাস পুস্তকে, তা হবে খ্রিস্টপূর্ব কয়েকশত বছর আগে থেকে। মহাবালীপুরাম সেই সময় থেকেই দক্ষিণ ভারতের বাণিজ্যিক শহর হিসেবে পরিচিত। খ্রিস্টপূর্ব কয়েকশ বছর আগের চীন ও রোমান মুদ্রার সন্ধান এটাই প্রমাণ করে যে মহাবালিপুরাম একটি সমৃদ্ধশালী জনপদ ছিল।

মহাবালিপুরাম পৌছতে  সড়কপথে  ঢাকা থেকে কোলকাতা হয়ে ট্রেন ধরে যেতে হয় চেন্নাই, বিমানেও কোলকাতা থেকে চেন্নাই যাবার ব্যবস্থা আছে। চেন্নাই থেকে বাসে করে মহাবালিপুরাম যেতে সময় লাগে এক ঘন্টা।

গুহা মন্দিনের দেয়াল চিত্র

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত এই দর্শনীয় স্থানটি অনেকে এক দিনের সফরেই দেখে ফেলতে পারেন। আমার মত খুতখুতে দর্শনার্থীর যেন অল্পতে প্রাণ ভরেনা। তাই আমি তিন দিনের ট্রিপ ঠিক করলাম। হোটেল আগে থেকেই অনলাইনে বুক করে রেখেছিলাম। সমুদ্রতীরে বিশাল বারান্দা আর বিশাল জানালাওয়ালা এক কটেজ। হোটেলে লাগেজ রেখে মন তো আর চায়না সাগরের হাতছানি উপেক্ষা করে পাল্লাভা রাজবংশের নিদর্শনের অভিযানে যাই। মনটা অবশ্য বেশ বিভক্ত, আরেক অংশ তাড়া দিয়ে বলল, অনেক শখ করে এসেছ তো পূরাকীর্তি দেখতে, এত জলদি সাগরের প্ররোচনায় বিপথগামী হলে!

পাহাড়ের ওপর পাথরের মন্দির তাই বেড়িয়ে পড়লাম রাজা বাদশাহদের জৌলুস দেখতে। হোটেল থেকে সব দর্শনীয় স্থান ছিল হাঁটা দূরত্বে। প্রথমে গেলাম জঙ্গলের ভেতর ১৫টি গুহা মন্দির দেখতে যা পাহাড় খোদাই করে তৈরি করা হয়েছে। উল্লেখ্য দক্ষিণ ভারতের বেশিরভাগ পাহাড়ই আস্ত বিশাল বিশাল পাথরের তৈরি হয়। যা কেটে গুহা বানিয়ে রাজাদের ইচ্ছে অনুযায়ী মন্দির বানানো হত, বা পূজোর জন্য দেবতা। ১৫টি মন্দিরের একেকটা একেক দেবতাকে উৎসর্গ করে তৈরি করা হয়েছিল ৬ষ্ঠ থেকে ৯ম শতাব্দীতে। প্রতিটি গুহা মন্দির ১০ থেকে ৩০ মিটার জায়গা জুড়ে অবস্থিত আর উচ্চতা অনুমানিক ৪ থেকে ১০ মিটার।  উল্লেখযোগ্য গুহামন্দির হল বরাহ দেবতার মন্দির, পঞ্চপাণ্ডবের মন্দির, গনেশ দেবতার মন্দির, ঈন্দ্র

দেবতার মন্দির ইত্যাদি। কিছু কিছু মন্দিরের কাজ অসম্পূর্ণ রয়ে গেছে। ইতিহাস বলে, এ গুহা মন্দিরের কাজ সাধারণত করত স্থাপত্যকলার ছাত্ররা, তারা কিছু কাজ করে অন্য কাজে হাত দেয়ায় এগুলো অসম্পূর্ণ। স্থানীয় মানুষজন বলেন, কাঞ্চিপুরাম দখলের জন্য যুদ্ধবিগ্রহ লেগেই থাকত, তাই রাজা পরিবর্তনের সঙ্মগেন্দির নির্মানের কাজও অসম্পূর্ণ থেকে যায়।

সমুদ্র তট

কীভাবে যাবেন:  ঢাকা থেকে কোলকাতা বাস, ট্রেন বা বিমানে যাতায়াত করা যায়। কোলকাতা থেকে চেন্নাই যাবার জন্য ট্রেনের ( ভ্রমন সময় ২৬-২৮ ঘন্টা ট্রেন ভেদে) ভাড়া ৬৫০-৪৫০০ রূপি (এসি, নন এসি ইত্যাদি ভেদে) ওয়ান ওয়ে। বিমান(ভ্রমন সময় ২ ঘন্টা কোলকাতা থেকে) ভাড়া ৩০০০ রূপি থেকে শুরু ওয়ান ওয়ে, তবে চাহিদা এবং লভ্যতা অনুসারে যে কোন রূটের বিমান ভাড়া কম বেশি হওয়া অস্বাভাবিক নয়।

মহাবালিপুরামে সব ধরনের হোটেল পাওয়া যাবে, বাজেট থেকে শুরু করে সাত তারা। অনলাইনে ভিসা অথবা মাস্টার কার্ড ব্যবহার করে টাকা পরিশোধ করে সহজেই যে কোন মানের হোটেল রুম বুকিং দেওয়া যায়। হোটেল বুকিং করা না থাকলে, সেখানে গিয়েও পছন্দমত হোটেল পাওয়া যায়।

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো